রবিবার ২৪শে জুন ২০১৮ |

সৌদি শীর্ষ সামরিক কর্মকর্তারা বরখাস্ত

 বুধবার ২৮শে ফেব্রুয়ারি ২০১৮ সন্ধ্যা ০৬:৩০:৩৪

সৌদি সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের বরখাস্ত করেছেন বাদশাহ সালমান। এর মধ্যে রয়েছে সেনাবাহিনী, পদাতিক বাহিনী ও বিমান প্রতিরক্ষা বাহিনীর প্রধানরা। একই সঙ্গে রদবদল এনেছেন মন্ত্রিসভাতেও। রদবদলকৃত মন্ত্রিসভায় প্রথম বারের মতো একজন নারীকে উপমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। মঙ্গলবার এক ডিক্রি জারি করে এই পরিবর্তনের ঘোষণা দেন তিনি। এ খবর দিয়েছে আল-জাজিরা।

খবরে বলা হয়, মধ্যরাতে নিজের সরকারে এসব পরিবর্তন আনেন বাদশাহ সালমান। তবে ঠিক কি কারণে এই পরিবর্তন আনা হলো সে বিষয়ে বিস্তারিত কোনো কারণ উল্লেখ করেননি তিনি। ধারণা করা হচ্ছে, ইয়েমেন যুদ্ধে সৌদি আরবের ভূমিকা নিয়ে সমালোচনার মুখে এই সিদ্ধান্ত নিয়েছেন বাদশাহ সালমান। রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সুপারিশ অনুযায়ী এই পরিবর্তন আনা হয়েছে। ছেলের পরামর্শ অনুযায়ী বাদশা সালমান পূর্বের সেনাবাহিনী প্রধান জেনারেল আব্দুর রহমান বিন সালেহকে বরখাস্ত করে ফার্স্ট লেফটেন্যান্ট জেনারেল ফায়াদ বিন হামিদ আল রুয়াইলি নয়া সেনাপ্রধানের দায়িত্ব দিয়েছেন। এ ছাড়া সৌদি আরবের প্রথম নারী উপমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন তামাদুর বিনতে ইউসেফ আল রামাহ। তাকে শ্রম উপমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে। দুর্নীতির দায়ে কয়েক মাস কারাদণ্ড ভোগ করা প্রিন্স তুর্কি বিন তালালকে ডেপুটি গভর্নরের দায়িত্ব দিয়েছেন বাদশাহ সালমান।

আরব রাজনীতি বিষয়ে অভিজ্ঞ প্রফেসর মাহজুব জুয়েরি বলেন, এই পদক্ষেপ সৌদি আরবের অভ্যন্তরীণ রাজনীতিতে পরিবর্তনের ইঙ্গিত দেয়। এই পরিবর্তন থেকে বোঝা যায়, নতুন বাদশাহ স্বাভাবিক সময়ের আগেই আসবেন। আর ক্ষমতাসীন বাদশাহ নিজের ছেলের শাসনের জন্য সহায়ক পরিবেশ তৈরি করছেন। আমরা সৌদি অর্থনীতি, দুর্নীতি-বিরোধী যুদ্ধসহ বেশ কিছু ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ পরিবর্তন দেখেছি। তবে, শাসকের সঙ্গে ইয়েমেনে সৌদি আরবের অবস্থানের পরিবর্তন হবে এমনটি মনে করছেন না তিনি। মাহজুব জুয়েইরি বলেন, ইয়েমেনে সৌদি আরবের একটি কৌশল রয়েছে। সরকারে রদবদল মানেই এই কৌশলের পরিবর্তন নয়। উল্লেখ্য, ২০১৫ সাল থেকে ইয়েমেনে অভিযান চালাচ্ছে সৌদি আরবের নেতৃত্বাধীন জোট। কিন্তু এই অভিযানে বিপুল সংখ্যক বেসামরিক নাগরিক নিহত হওয়ায় আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপের মুখে রয়েছে সৌদি আরব। 

মানবজমিন

সংশ্লিষ্ট খবর