শুক্রবার ৬ই ডিসেম্বর ২০১৯ |

এরদোয়ানের নতুন পরিকল্পনা

 মঙ্গলবার ২৬শে জুন ২০১৮ বিকাল ০৩:০৫:২২
এরদোয়ানের

ব্যক্তি এরদোয়ানের প্রশংসা সবাই করতে বাধ্য

২০২৩ সাল পর্যন্ত ক্ষমতা পাকাপোক্ত হয়েছে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যেপ এরদোগানের। বিশ্লেষকরা বলছেন, অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলাসহ সিরিয়া ইস্যুতে আরো কঠোর হবেন এই নেতা। এছাড়া কুর্দি বিদ্রোহী দমনেও তিনি জোর দেবেন বলে ধারণা করা হচ্ছে।

 এরদোগান ‘কাজান্দি’। অর্থাৎ এরদোগানের জয়। সোমবার তুর্কি ভাষার পত্রিকাগুলোতে বড় বড় অক্ষরে ছাপা হয়েছে এমনই শিরোনাম। টানা দ্বিতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় এরদোগানের প্রশংসা করে প্রকাশিত হয়েছে সংবাদ।

তারা বলেন, বিরোধীরা নির্বাচন নিয়ে যতো কথাই বলুক, ব্যক্তি এরদোয়ানের প্রশংসা সবাই করতে বাধ্য। এটাই তার অবাক করা নেতৃত্ব।

এরদোগানের নেতৃত্ব গুণের প্রশংসা বিশ্লেষকদের মুখেও। তবে এবার সর্বময় ক্ষমতার অধিকারী হয়ে ৬৪ বছর বয়সী এ নেতা, কতখানি সংবিধান মেনে এগোতে পারেন, সেটিকেই দেখার বিষয় মনে করছেন তারা।

 রাজনৈতিক বিশ্লেষক সোলি ওজেল বলেন, এরদোগান প্রতিশ্রুতি দিয়েছেন, তিনি বিচার ব্যবস্থায় স্বচ্ছতা ও গ্রহণযোগ্যতা ফেরাবেন। বিচার ব্যবস্থাকে স্বাধীন করে দেবেন। এটি তাকে করতেই হবে। এছাড়া জরুরি অবস্থা তিনি কীভাবে তুলে নেবেন, সেটি নিয়েও তাকে ভাবতে হবে। পাশাপাশি দেশের অর্থনৈতিক উন্নয়ন ঘটানো, বিনিয়োগ বৃদ্ধির মতো কাজেও তাকে মন দিতে হবে।

সাধারণ কিছু নির্বাচনী ইশতেহার ছাড়াও, জাতীয় স্বার্থে আরো কিছু গুরুত্বপূর্ণ কাজ করতে চান এ.কে. পার্টির এই নেতা। এর মধ্যে রয়েছে, তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে কুর্দি বিদ্রোহীদের দমন, ইরাক আর সিরিয়ার উত্তর-পূর্বে কুর্দি দমনে অভিযান পরিচালনা। সিরিয়া যুদ্ধে তুরস্কের কার্যক্রম বাড়ানো, সিরীয় শরণার্থীদের নিজ দেশে ফেরত পাঠানোর মতো আঞ্চলিক কিছু কাজ তাকে করতে হবে সময়ের প্রয়োজনে।

সোলি ওজেল বলেন, যুক্তরাষ্ট্র সমর্থিক কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি-পি.কে.কে সদস্যদের দমনে কাজ করবেন এরদোগান। কুর্দিদের দমনে দেশের বাইরেও তার অভিযান জোরালো হবে, এটা আর বলার অপেক্ষা রাখে না। এটা করতে গিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে তার সম্পর্ক কোন দিকে মোড় নেয়, সেটিই দেখার বিষয়। এছাড়া মস্কো থেকে এস-ফোর-হানড্রেড ক্ষেপণাত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় করছে আঙ্কারা, যা তুর্কি-মার্কিন সম্পর্কে প্রভাব ফেলতেই পারে।

আসছে জুলাইয়ের ১০ তারিখ থেকে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ন্যাটোর সম্মেলন অনুষ্ঠিত হবে। মধ্যপ্রাচ্যের আঞ্চলিক নিরাপত্তা নিয়ে সেখানে কথা বলবেন তুর্কি প্রেসিডেন্ট।

নয়া দিগন্ত

সংশ্লিষ্ট খবর