সোমবার ২৭শে জানুয়ারী ২০২০ |

রামপাল মেনে নিয়েছে ইউনেস্কো : পররাষ্ট্র মন্ত্রণালয়

বাংলাদেশ ডেস্ক |  বৃহঃস্পতিবার ৬ই জুলাই ২০১৭ বিকাল ০৫:৩৯:৩৫
রামপাল

গালফ বাংলা: সুন্দরবনের কাছে রামপালে তাপবিদ্যুৎ কেন্দ্র নিয়ে জাতিসংঘ সংস্থা ইউনেস্কোর উদ্বেগের প্রশমন ঘটেছে বলে দাবি করেছে বাংলাদেশ সরকার। পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানান হয়েছে। এতে দাবি করা হয় সুন্দরবনের কাছে রামপালে তাপবিদ্যুৎ কেন্দ্র নিয়ে জাতিসংঘ সংস্থা ইউনেস্কোর উদ্বেগের প্রশমন ঘটেছে।


তবে বাপার সাথারণ সম্পাদক ও সুন্দরবন রক্ষা কমিটির সদস্য সচিব মোহাম্মদ আবদুল মতিন নয়া দিগন্তকে জানান তাদের কাছে এ ব্যাপারে এখনো কোনো তত্য নেই। তিনি বলেন, তার জানা মতে, এখন বৈঠক হচ্ছে। পোলান্ডে ২ জুলাই থেকে শুরু হয়ে যাওয়া ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য কমিটির সভায় বিশ্ব ঐতিহ্য কেন্দ্রের পক্ষ থেকে একটি চূড়ান্ত প্রতিবেদন দেয়ার কথা রয়েছে। ওই সভা থেকে রামপালে বিদ্যুৎকেন্দ্র নির্মাণে পক্ষে বা বিপক্ষে সিদ্ধান্ত নেয়া হবে।


এদিকে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ কমিটি সুন্দরবনের প্রান্তসীমায় ওই বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ নিয়ে তাদের আপত্তি তুলে নিয়েছে। পোল্যান্ডে ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির ৪১তম অধিবেশন চলছে, সেখানেই এই ঘোষণা আসে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। এতে বলা হয় ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যে থাকা প্রাকৃতিক নিদর্শনগুলোর মধ্যে ঝুঁকিপূর্ণ তালিকা থেকে সুন্দরবনকে এখন বাদ দেয়া হয়েছে।



//এইচএন

সৌজন্যে: দৈনিক নয়া দিগন্ত

সংশ্লিষ্ট খবর