শুক্রবার ১৮ই অক্টোবর ২০১৯ |

রাজনীতিবিদদের স্ত্রীরা কে কি করেন?

 শুক্রবার ৩১শে মে ২০১৯ রাত ০১:১৬:৩৮
রাজনীতিবিদদের

সংবাদ পত্রের পাতায় প্রায়ই দেখা যায়, রাজনীতির মাঠ দাপিয়ে বেড়াচ্ছেন হেভিওয়েট নেতারা। টেলিভিশনে শোনা যায় তাদের বক্তব্য। দেশের মানুষের কাছে  সেই সব নেতারা কমবেশি সকলেই পরিচিত। কিন্তু আমরা কি জানি তাদের সহধর্মীনি বা স্ত্রীরা কে কি করেন?

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতাদের স্ত্রী-

ওবায়দুল কাদেরের স্ত্রী:  

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল  কাদেরের স্ত্রীর নাম ইসরাতুন্নেসা। তিনি একজন আইনজীবী। এই দম্পত্তির কোনো সন্তান নেই।

মোহাম্মদ নাসিমের স্ত্রী:  

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম।  বিগতদিনে তিনি স্বরাষ্ট্র ও স্বাস্থ্যমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তার স্ত্রী শহীদ এম মনসুর আলী বেসরকারি মেডিকেল পরিচালনা পর্ষদ চেয়ারম্যান বেগম লায়লা আরজুমান্দ বানু বিথী। তিনি এক সময় সরকারি চাকরি করতেন।

তোফায়েল আহমেদ: 

৬৯-এর  গণঅভ্যুত্থানের নায়ক তিনি। আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলির সদস্য সাবেক বাণিজ্য মন্ত্রী ও ভোলা-১ আসনের সংসদ সদস্য প্রবীণ রাজনীতিবিদ তোফায়েল আহমদের স্ত্রী আনোয়ারা আহমেদ গৃহিনী। তিনি তোফায়েল আহমেদকে রাজনীতিতে সাহস যোগান।

জাহাঙ্গীর কবির নানক:  

গ্লোবাল ইউনিভার্সিটি বাংলাদেশ-এর ট্রাস্টি বোর্ড চেয়ারম্যান ও আওয়ামী  লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানকের সহধর্মিনী সৈয়দা আরজুমান বানু। তিনি দীর্ঘদিন ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

অসীম কুমার উকিল:  বাংলাদেশের রাজনীতির পরিচিত মুখ অসীম কুমার উকিল ও অধ্যাপিকা অপু উকিল।  সম্পর্কে তারা স্বামী স্ত্রী। একজন বাংলাদেশ আওয়ামী লীগের উপ-প্রচার ও  প্রকাশনা সম্পাদক। অন্যজন যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ  সদস্য। স্ব-স্ব ক্ষেত্রে উজ্জল এই দম্পতি বর্তমানে দুই ছেলে সন্তানের  জনক-জননী। বড় ছেলে শায়ক উকিল ফ্লোরিডায় আটলান্টিক ইউনিভার্সিটিতে পড়ছেন।  ছোট ছেলে শুদ্ধ উকিল এবার ও লেভেল দেবেন।

মুজিবুল হক চুন্নু: 

মো. মুজিবুল হক চুন্নু চারবার সংসদ সদস্য নির্বাচিত হন। সাবেক শ্রম ও কর্মসংস্থান মন্ত্রীর স্ত্রীর নাম রোকসানা কাদের। তিনি একজন সরকারি চাকরিজীবি (অতিরিক্ত সচিব)।

বিএনপি নেতাদের স্ত্রীরা-

মওদুদের স্ত্রী: 

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদের স্ত্রী হাসনা জসীমউদ্দীন মওদুদ একজন গবেষক। তার গবেষণাধর্মী বইও প্রকাশ হয়েছে।

ব্যারিস্টার রফিকুল ইসলামের স্ত্রী: 

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম অধ্যাপক শাহিদা রফিক ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করতেন। তিনি বেগম খালেদা জিয়ার উপদেষ্টা পরিষদেও ছিলেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীরের স্ত্রী: 

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের স্ত্রী রাহাত আরা পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের বাসিন্দা, কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক, এখন ডেল্টা লাইফ ইনস্যুরেন্সের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হিসেবে কর্মরত আছেন।

জাতীয় পার্টি-

জিএম কাদের: 

১৯৭৬ সালে  জিএম কাদের বিয়ে করেন বাংলাদেশ টেলিভিশন ও বেতারের শিল্পী শেরিফাকে।  পারিবারিক এক অনুষ্ঠানে শেরিফার সঙ্গে তার পরিচয় ঘটে। এরপর প্রণয়। ৭-৮ বছর  একসাথে চলার পর বিয়ের সিদ্ধান্ত নেন দুজনে। বড় ভাই এইচ এম এরশাদ তখন তার  পাশে এসে দাঁড়ান। বিয়ের পর ছোট ভাই ও তার স্ত্রীকে নিজের বাসায় তোলেন।

আওয়ামী লীগ ও বিএনপি ব্যতিত-

ড. কামাল হোসেন: 

ড. কামাল হোসেনের স্ত্রী ড. হামিদা হোসেনের জন্ম পাকিস্তানের সিন্ধু প্রদেশের হায়দ্রাবাদে। তার বাবা আব্দুল্লাহ শফি মোহাম্মদ আকন্দ ছিলেন একজন বিচারক। ড. কামালকে বিয়ে করে তিনি বাংলাদেশের নাগরিক হন। হামিদা হোসেন একজন মানবাধিকারকর্মী। তিনি দীর্ঘদিন মানবাধিকার নিয়ে কাজ করছেন।

কাদের সিদ্দীকি: 

কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকীর স্ত্রী নাসরিন সিদ্দিকীও রাজনীতির সঙ্গে জড়িত।

আ.স.ম আব্দুর রব: 

জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সভাপতি, ঐক্যফ্রন্টের অন্যতম নেতা আ স ম আবদুর রবের স্ত্রী তানিয়া রব দলটির সহ সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

মাহমুদুর রহমান মান্না:  

মাহমুদুর রহমান মান্নার স্ত্রী মেহের নিগার। রাষ্ট্রবিজ্ঞানের ছাত্রী মেহের নিগার এক সময় ব্যবসার সঙ্গে জড়িত ছিলেন। স্ত্রী ও প্রবাসী শ্যালিকার  টাকায় নির্বাচন করতে চান নাগরিক ঐক্যের আহ্বায়ক ও জাতীয় ঐক্যফ্রন্টের  অন্যতম নেতা মাহমুদুর রহমান মান্না এমনটা একবার গণমাধ্যমে প্রকাশ হলে বেশ আলোচনায় চলে আসেন তার স্ত্রী। মান্নার চেয়ে তার স্ত্রী বেশি সম্পদশালী বলে মান্না তার নির্বাচনী হলফনামায় উল্লেখ করেছেন। স্ত্রীর আয়ের উৎস দেখিয়েছেন  ব্যবসা।

হাসানুল হক ইনু : 

জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর স্ত্রী  আফরোজা হক রিনাও রাজনীতির সঙ্গে জড়িত। দলটির নারী জোটের আহ্বায়ক আফরোজা হক রিনা।

ঢাকা ডেস্ক

সংশ্লিষ্ট খবর