বৃহঃস্পতিবার ১২ই ডিসেম্বর ২০১৯ |
বেলা সাড়ে ১১টা থেকে তিনটা পর্যন্ত বাইরে কাজ নিষিদ্ধ

কাতারে শ্রমিকদের জন্য নতুন নিয়ম

 রবিবার ১৬ই জুন ২০১৯ সকাল ০৭:৩৪:০৩
কাতারে


কাতারে যারা উন্মুক্ত স্থানে বিভিন্ন নির্মাণ খাতে কাজ করেন, তাদের বেলায় আজ থেকে নতুন নিয়ম কার্যকর করেছে কাতারের প্রশাসনিক উন্নয়ন, শ্রম ও সামাজিক মন্ত্রণালয়। ১৫ জুন থেকে শুরু হয়ে এই নিয়ম কার্যকর থাকবে ৩১ আগস্ট পর্যন্ত। ২০০৪ সালের ১৪ নম্বর আইন এবং ২০০৭ সালে শ্রম মন্ত্রণালয়ের ১৬ নম্বর সিদ্ধান্ত অনুসারে এই নিয়ম কার্যকর করা হয়ে থাকে প্রতিবছর।

সাধারণত কাতারে জুন-আগস্ট গরমের তাপমাত্রা অস্বাভাবিকভাবে বেড়ে যায়। ফলে দিনে প্রচন্ড গরমের এই মৌসুমে যেসব শ্রমিক বাইরে বিভিন্ন নির্মাণখাতে কাজ করেন, তাদের স্বাস্থ্য নিরাপত্তা বিবেচনায় রেখে বেলা সাড়ে ১১টা থেকে বিকাল তিনটা পর্যন্ত সব রকমের কাজ নিষিদ্ধ করা হয়েছে।

পাশাপাশি সকালের শিফটে যারা বিভিন্ন খোলা জায়গায় কাজ করেন, তাদের দিয়ে যেন একাধারে পাঁচ ঘন্টার বেশি কাজ করানো না হয়, সেটিও নিশ্চিত করতে হবে মালিকপক্ষকে। আগামী ৩১ আগস্ট পর্যন্ত এই নিয়ম কার্যকর থাকবে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

নতুন নিয়ম কার্যকর থাকাকালে এই আড়াই মাস কাতার শ্রম মন্ত্রণালয়ের অনুসন্ধান বিভাগের পরিদর্শকরা বিভিন্ন জায়গায় অভিযান পরিচালনা করবেন এবং এই নিয়ম মানা হচ্ছে কিনা, তা যাচাই করবেন। যেসব কোম্পানি এই নিয়ম অমান্য করবে সেগুলোর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেবে মন্ত্রণালয়।


কাতার ডেস্ক

সংশ্লিষ্ট খবর