শুক্রবার ১৮ই অক্টোবর ২০১৯ |

ইস্তানবুলের মেয়র নির্বাচনে এরদোয়ানের দলের পরাজয়

 সোমবার ২৪শে জুন ২০১৯ বিকাল ০৩:৫১:০১
ইস্তানবুলের

তুরস্কের ইস্তাম্বুলে ফের অনুষ্ঠিত মেয়র নির্বাচনে এরদোয়ানের দল ক্ষমতাসীন একে পার্টির পরাজয় হয়েছে। বেসরকারিভাবে নগরীর মেয়র নির্বাচিত হয়েছেন কামাল আতাতুর্কের দল সিএইচপি প্রার্থী ইকরাম ইমামোগলু। রবিবারের নির্বাচনে এ পর্যন্ত ৯৯ দশমিক ৩৭ শতাংশ ভোট গণনা সম্পন্ন হয়েছে। এতে বিরোধী দল সিএইচপি-র প্রার্থী ইকরাম ইমামোগলু পেয়েছেন ৫৪ দশমিক ০৩ শতাংশ ভোট। তার প্রতিপক্ষ প্রার্থী একে পার্টি-র প্রার্থী বিনালি ইয়েলদ্রিম পেয়েছেন ৪৫ দশমিক ০৯ শতাংশ ভোট।  

ইকরাম ইমামোগলু ৪৭ লক্ষাধিক ভোট পেয়েছেন। আর প্রতিদ্বন্দ্বী বিনালি  ইয়েলদ্রিম পেয়েছেন প্রায় ৪০ লাখ ভোট। উভয়ের প্রাপ্ত ভোটের ব্যবধান সাত লাখ ৭৭ হাজার ৫৮১।

বিজয় ভাষণে তুরস্কের শত বছরের গণতান্ত্রিক ঐতিহ্য ধরে রাখায় ইস্তানবুলের বাসিন্দাদের প্রতি ধন্যবাদ জানিয়েছেন ইকরাম ইমামোগলু। তিনি বলেন, আপনারা পুরো দুনিয়ার সামনে তুর্কি গণতন্ত্রের গৌরব রক্ষা করেছেন।

ইকরাম ইমামোগলু বলেন, নির্বাচনের ফল শুধু তার বিজয়ের মধ্যেই সীমাবদ্ধ নয়; বরং এর মধ্য দিয়ে একটি নতুন যাত্রার সূচনা হয়েছে।

আনুষ্ঠানিক ফল ঘোষণার আগেই পরাজয় স্বীকার করে নিয়েছেন একে পার্টি-র প্রার্থী বিনালি ইয়েলদ্রিম। বিজয়ী প্রার্থীকে অভিনন্দন জানিয়ে ইস্তাবুলের বাসিন্দাদের জন্য নতুন মেয়রের নেওয়া প্রতিটি উদ্যোগে সমর্থন দেওয়ার  অঙ্গীকার করেন তিনি। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান-ও  নবনির্বাচিত মেয়রকে অভিনন্দন জানিয়েছেন।

 

সূত্র: আনাদোলু এজেন্সি

সংশ্লিষ্ট খবর