বৃহঃস্পতিবার ১২ই ডিসেম্বর ২০১৯ |

ফটোজ অ্যাপের নতুন ভার্সন চালু করেছে গুগল

 বুধবার ২৪শে জুলাই ২০১৯ রাত ১০:০০:২৮
ফটোজ

অনেকে আছেন যারা মোবাইল ডাটা নিয়ে খুবই সচেতন। এ কারণে ডাটা বেশি  ফুরানোর ভয়ে কিছু অ্যাপ ব্যবহারই করেন না। সমস্যাটি সমাধানের জন্য গুগল  প্রথম উদ্যোগ নেয় ২০১৭ সালে।

তখন ‘গো’ নামের বেশকিছু অ্যাপ নিয়ে আসে গুগল। এগুলো মূলত প্রতিষ্ঠানটির  প্রচলিত কিছু অ্যাপের লাইট ভার্সন। এসব অ্যাপ ব্যবহারে মোবাইল ডাটা খুব কম  খরচ হয় কিংবা একেবারেই খরচ হয় না। চালু হওয়া গো অ্যাপগুলোর মধ্যে ছিল ফাইলস  গো, ম্যাপস গো, ইউটিউব গো এবং আরও অনেক কিছু। অ্যান্ড্রয়েড ওরিও (গো  এডিশন) -এর মাধ্যমে অ্যাপগুলো চালু করা হয়েছিল।

প্রথম গো অ্যাপ চালুর প্রায় দেড় বছর পর এবার আরও একটি এ ধরনের অ্যাপ  উন্মোচন করেছে সার্চ জায়ান্ট প্রতিষ্ঠানটি। চালু হওয়া নতুন অ্যাপের নাম  গ্যালারি গো। এটি মূলত গুগল ফটোজ অ্যাপের হালকা ভার্সন।

ভারতীয় প্রযুক্তিবিষয়ক গণমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানিয়েছে,  গ্যালারি গো অ্যাপটি এমনভাবে তৈরি করা হয়েছে যেন এটি অফলাইনেও কাজ করে।  এছাড়া ব্যবহারের সময় এতে খুব কম ডাটা খরচ হবে। ফলে সব ব্যবহারকারীর কাছে  এটা আগের চেয়েও বেশি জনপ্রিয়তা পাবে।

এ সম্পর্কে গুগল ফটোজের প্রোডাক্ট ম্যানেজার বেন গ্রিনউড এক ব্লগপোস্টে  জানান, গ্যালারি গো একটি ফটো গ্যালারি। এটা এমনভাবে তৈরি করা হয়েছে যেন  অফলাইনেও কাজ করে। এই অ্যাপ মেশিন লার্নিং পদ্ধতিতে স্বয়ংক্রিয়ভাবে  ব্যবহারকারীদের ফটোগুলোকে সাজাবে। এই অ্যাপে গ্রাহকরা বেশ ভালো অভিজ্ঞতা  পাবেন।

সংশ্লিষ্ট খবর