সোমবার ২৩শে সেপ্টেম্বর ২০১৯ |

যেসব কারণে কাতার পুলিশ সরাসরি দেশে পাঠিয়ে দেয়

কাতার ডেস্ক |  রবিবার ১লা সেপ্টেম্বর ২০১৯ সকাল ০৯:৪৬:০৬
যেসব

কাতারে প্রায়ই অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে কাতার পুলিশ। কখনো আলফাজআ, কখনো সিআইডি বা লাখউইয়া বাহিনীর সদস্যরা এসব অভিযানে অংশ নিয়ে থাকে। অবৈধ বিদেশিদের বিরুদ্ধে এ ধরণের অভিযানের অন্যতম উদ্দেশ্য কাতারের আইনশৃঙ্খলা রক্ষা করা এবং নিরাপদ পরিবেশ বজায় রাখা। 

কারণ, অবৈধ বিদেশিদের অনেকে কাজ না পেয়ে অপরাধে জড়িয়ে পড়ে। চুরি, ছিনতাই, মারামারিসহ নানা অনিয়ম ও অপরাধের এমন অনেক ঘটনা অহরহ ঘটছে।

অনেকে বলে থাকেন, কাতারের পুলিশ ধরে নেওয়া মানে দেশে পাঠিয়ে দেওয়া। কথাটি ঠিক নয়। বরং এ ব্যাপারে সত্য ও সঠিক তথ্য এবং করণীয় জেনে রাখা সবার কর্তব্য।

কাতার পুলিশ যদি কাউকে আটক করে নিয়ে যায়, তবে তাকে প্রথমে তাদের কার্যালয়ে নিয়ে যাওয়া হবে। এরপর ওই ব্যক্তির আইডি নাম্বার দিয়ে অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থায় সব তথ্য যাচাই করা হবে। যদি আটককৃত ব্যক্তির আইডির মেয়াদ থেকে থাকে এবং তাঁর বিরুদ্ধে কোনো অভিযোগ না থাকে, তবে তাকে ছেড়ে দেওয়া হয়।

অনেকে জানতে চান, কোন কোন কারণে কাউকে আটক করা হলে সরাসরি দেশে পাঠিয়ে দেওয়া হয়-

এক. যদি আটককৃত ব্যক্তিকে নিজের কোম্পানি ছাড়া অন্য কোথাও কাজে পাওয়া যায়, তবে তা কাতারের আইনের লঙ্ঘন। এমতাবস্থায় ওই ব্যক্তির বিরুদ্ধে মামলা করা বা আদালতে সোপর্দ করার দীর্ঘ প্রক্রিয়া না করে সরাসরি তাকে দেশে পাঠানো হতে পারে।

দুই. যদি কাউকে রাস্তা বা বাসা থেকে আটক করা হয় এবং তাঁর আইডির মেয়াদ শেষ হওয়ার পরও তিন মাস অতিক্রম হয়ে থাকে, তবে তিনি অবৈধ বিদেশি বলে গণ্য হবেন এবং তাকে সরাসরি দেশে পাঠানো হতে পারে।

তিন. যদি কোনো ব্যক্তির বিরুদ্ধে তাঁর কোম্পানির পক্ষ থেকে কেস করা হয়ে থাকে, যেমন কোম্পানি থেকে পালিয়ে যাওয়ার কেস (বালাগ হুরুব) অথবা তাঁর বিরুদ্ধে আগে কোথাও মারামারি, চুরি কিংবা অন্য যেকোনো অপরাধে কেস হয়ে থাকে, তবে এসব ক্ষেত্রে তাকে আটক করার পর প্রয়োজনীয় প্রক্রিয়া শেষে দেশে পাঠানো হতে পারে।

চার. যদি কোথাও কোনো অপরাধ ঘটে এবং আটককৃত ব্যক্তি ওই অপরাধে জড়িত বা সংশ্লিষ্ট হয়ে থাকে, তবে তার বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হতে পারে।

মনে রাখবেন, যদি আপনার আইডির মেয়াদ থাকে এবং আপনাকে নিজের কোম্পানির কাজ করার সময় বা সাধারণ পথেঘাটে আটক করা হয়ে থাকে, পাশাপাশি আপনার বিরুদ্ধে অন্য কারও কেস না থাকে- তবে পুলিশ আটক করার পর আপনাকে তাদের কার্যালয়ে নিয়ে গেলেও ছেড়ে দেবে, এ ব্যাপারে কোনো সন্দেহ নেই।  

তাই সবসময় নিজের বৈধ আইডি সঙ্গে রাখুন।

নিজের কোম্পানি ছাড়া অন্য কোথাও কাজ করা থেকে বিরত থাকুন। আর কাজ করতে হলে নিজের কোম্পানি থেকে বৈধভাবে অনুমতি নিয়ে কাজ করুন এবং সেই অনুমতিপত্র সঙ্গে রাখুন।

কোথাও মারামারি বা যে কোনো অপরাধ ঘটলে অপরাধের জায়গা থেকে দূরে থাকুন।

সব ধরণের গুজব ও দূরে থাকুন। নিরাপদে থাকুন। সুখে থাকুন।


কাতার ডেস্ক

সংশ্লিষ্ট খবর