বুধবার ২০শে নভেম্বর ২০১৯ |

গাড়ির ইস্তিমারা এবং নাম্বারপ্লেটের ব্যাপারে সতর্ক থাকুন

 মঙ্গলবার ৩রা সেপ্টেম্বর ২০১৯ রাত ০১:৩৩:৫০
গাড়ির

কাতারে জনসংখ্যার পাশাপাশি বাড়ছে যানবাহনের সংখ্যা। ফলে সড়কপথে ট্রাফিক শৃঙ্খলা ঠিক রাখার স্বার্থে ট্রাফিক পুলিশ আগের যে কোনো সময়ের চেয়ে কঠোর ভূমিকা পালন করছে। আর তাই ট্রাফিক আইনের খুটিনাটি সম্পর্কে সজাগ থাকার আমাদের সবার জন্য জরুরি।

যে গাড়ির পারমিট (ইস্তিমারা) নেই, এমন গাড়ি চালালে ট্রাফিক আইন অনুযায়ী দন্ড দিতে হবে তিন হাজার রিয়াল। আর যে চালক তা ব্যবহার করেছেন, তার লাইসেন্স থেকে কেটে নেওয়া হবে দু পয়েন্ট।

গাড়ির (ইস্তেমারা) বা পারমিট যদি সঙ্গে না থাকে বা পুলিশ যখন তা দেখতে চাইবেন, তখন যদি দেখাতে পারেন চালক, তবে জরিমানা গুনতে হবে তিন শ রিয়াল। আর চালকের লাইসেন্স থেকে কেটে নেওয়া হবে এক পয়েন্ট।

কোনো গাড়ির পারমিটের মেয়াদ শেষ হওয়ার পর নবায়ন ছাড়া যদি তা ব্যবহার করা হয়, তবে ওই চালককে জরিমানা করা হবে দেড় হাজার রিয়াল।

নাম্বারপ্লেট ছাড়া কোনো গাড়ি কখনোই কাতারের রাস্তাঘাটে চালানো যাবে না। কোনো চালক এমন অপরাধে ধরা পড়লে তাকে তিন হাজার রিয়াল জরিমানা করার বিধি রয়েছে ট্রাফিক আইনে। সেইসঙ্গে তাঁর লাইসেন্স থেকে তিন পয়েন্ট কেটে নেওয়া হবে।

গাড়ির সামনে এবং পেছনে ব্যবহারের জন্য যে নাম্বারপ্লেট দেওয়া হয়ে থাকে, এর রং বা এতে কোনো পরিবর্তন করলে অথবা সেটি অন্য কোথাও থেকে বদলে নিয়ে বা কাউকে ব্যবহারের জন্য দিলে দেড় হাজার রিয়াল জরিমানা করা হবে গাড়ির মালিককে। পাশাপাশি এই অপরাধে জড়িত চালকের লাইসেন্স থেকে তিন পয়েন্ট কেটে নেওয়া হবে।

কোনো গাড়ি ব্যবহারের অনুপযুক্ত হয়ে পড়লে সেটির নাম্বারপ্লেট ট্রাফিক পুলিশের সংশ্লিষ্ট বিভাগে জমা দিতে হবে। এই আইন অমান্য করে কেউ যদি তা জমা না দেন, অথবা পারমিটের মেয়াদ শেষ হওয়ার পর তা নবায়ন না করে এটি ব্যবহার করেন, অথবা ওই নাম্বারপ্লেট যদি ব্যবহারের অনুপযুক্ত হওয়ার পরও কেউ ব্যবহার করে, বা সেটি বাতিল করার জন্য আবেদন করার পর যদি কেউ তা ব্যবহার করে, অথবা দেশের বাইরে গাড়ি নিয়ে যাওয়ার জন্য আবেদন করার পরও যদি কাতারে তা ব্যবহার করা হয়, এসব ক্ষেত্রে অভিযুক্ত ব্যক্তিকে পাঁচশ রিয়াল জরিমানা করা হবে।

কখনো যদি গাড়ির সামনে এবং পেছনের দুটো নাম্বারপ্লেট হারিয়ে যায়, বা নষ্ট হয়ে যায়, অথবা যে কোনো একটি হারিয়ে যায় বা নষ্ট হয়ে পড়ে- সেক্ষেত্রে ট্রাফিক কর্তৃপক্ষকে তা জানাতে হবে এবং নতুন প্লেটের জন্য আবেদন করতে হবে। এই বিষয়টি অবহেলা করার দায়ে ধরা পড়লে জরিমানা দিতে হবে পাঁচশ রিয়াল। পাশাপাশি চালকের লাইসেন্স থেকে দু পয়েন্ট কেটে নেওয়া হবে।

ট্রাফিক আইনের আরও অন্যান্য বিষয় নিয়ে এই ধারাবাহিক আইনি আয়োজন অব্যাহত থাকবে।

আরও জেনে রাখুন

নিজের আইডি দিয়ে অন্যের যেসব উপকার করবেন না

যেসব কারণে কাতার পুলিশ সরাসরি দেশে পাঠিয়ে দেয়

কফিলের কোম্পানি ছাড়া অন্য কোথাও কাজ করার নিয়ম

কাজ করতে গিয়ে আহত হলে কীভাবে ক্ষতিপূরণ পাবেন

কাতারে কাজ করে বেতন না পেলে কী করবেন?

কাতারে থাকতে হলে জেনে রাখা ভালো

কোম্পানির কাছ থেকে টিকেট পাওয়ার নিয়ম

কোথায় গাড়ি থামালে কত জরিমানা

৯৯৯ এ কখন এবং কীভাবে সাহায্য চাইবেন

গৃহকর্মীর যা জানা প্রয়োজন

প্রবাসীদের লাগেজে সরকারের নতুন নিয়ম

নির্মাণ শ্রমিকদের জন্য যা যা করণীয়

হঠাৎ আঘাত পেলে

ফ্রি ভিসার নামে প্রতারণা থেকে সাবধান

জেনে নিন বিদেশে চাকরি করতে গেলে আপনাকে কি কি করতে হবে?

প্রবাসীদের সন্তানদের জন্য বৃত্তির নিয়ম ও আবেদনপত্র

কাতার ডেস্ক

সংশ্লিষ্ট খবর