সোমবার ২৩শে সেপ্টেম্বর ২০১৯ |

কাতারে বিধ্বস্ত আফগানিস্তান

 শনিবার ৭ই সেপ্টেম্বর ২০১৯ রাত ০৩:০১:৪০
কাতারে

বাংলাদেশ ম্যাচের আগে কাতারের সঙ্গে বিধ্বস্ত হয়েছে আফগানিস্তান। বিশ্বকাপ ও  এশিয়ান কাপ বাছাই পর্বে কাতারের কাছে ৬-০ গোলে হেরেছে আফগানরা। হার দিয়ে  বাছাইয়ের মিশন শুরু করেছে ভারতও।

বিশ্বকাপ বাছা্‌ই পর্বে ‘ই’ গ্রুপে  পড়েছে বাংলাদেশ। গ্রুপের বাকি চার দল হলো ওমান, ভারত. আফগানিস্তান ও কাতার। আগামী ১০ই সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষের ম্যাচ দিয়ে বাছাই পর্বের মিশন শুরু করবে বাংলাদেশ। তাজিকিস্তানের দুশানবের পামির স্ট্রেডিয়ামে অনুষ্ঠিত হবে এই ম্যাচ। চারদিন পর বাংলাদেশ তাদের প্রথম ম্যাচ খেললেও এরিমধ্যে একটি করে ম্যাচ খেলে ফেলেছে গ্রুপের বাকীরা। 

বাংলাদেশের বিপক্ষে মাঠে নামার আগে নিজেদের প্রথম ম্যাচে শোচনীয়ভাবে হেরেছে আফগানিস্তান। দোহায় বিশ্বকাপের আয়োজক কাতারের কাছে ৬-০ গোলে হেরেছে যুদ্ধ বিধস্ত দেশটি। বাছাইয়ের দ্বিতীয় পর্বের শুরুটা ভালো হয়নি দক্ষিণ এশিয়ার পরাশক্তি ভারতের। বৃহস্পতি বার রাতে গুয়াহাটির ইন্দিরা গান্ধী অ্যাথলেটিক স্টেডিয়ামে মধ্যপ্রাচ্যের দেশ ওমান ২-১ গোলে হারিয়েছে ভারতকে।  

প্রথমার্ধে ভারত ১-০ গোলে এগিয়েছিল। ২৪ মিনিটে সুনীল ছেত্রীর গোলে এগিয়ে যায় ভারত। ৮১ মিনিট পর্যন্ত ১-০ গোলে এগিয়ে থাকা ভারত শেষ পর্যন্ত মাঠ ছাড়ে মাথা নিচু করে। ওমানের জয়ের নায়ক রাবিয়া আল মানধর। তিনি ৮২ মিনিটে সমতা আনেন এবং ৯০ মিনিটে করেন জয়সূচক গোল। তার জোড়া গোলেই অ্যাওয়ে ম্যাচে ভারতের বিরুদ্ধে দুর্দান্ত জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে ওমান। 

আগামী ১৫ অক্টোবর ভারতের সঙ্গে অ্যাওয়ে ম্যাচ খেলবে বাংলাদেশ। ম্যাচটি অনুষ্ঠিত হবে কলকাতার সল্টলেক স্টেডিয়ামে। এদিকে বাছাইয়ের দ্বিতীয় পর্বের প্রথম দিন দক্ষিণ এশিয়ার দল মালদ্বীপ জয় দিয়ে শুরু করলেও ভারতের পাশাপাশি হেরে গেছে শ্রীলঙ্কা ও নেপাল। ‘এইচ’ গ্রুপে ঘরের মাঠে শ্রীলঙ্কা ০-২ গোলে হেরেছে তুর্কমেনিস্তানের কাছে। রাতে দক্ষিণ এশিয়ার আরেক দল নেপাল ০-৭ গোলে  হেরেছে কুয়েতের কাছে।


এক নজরে বিশ্বকাপ বাছাইয়ের এশিয়া অঞ্চলের ফল

‘এ’ গ্রুপ

গুয়াম ০ : ১ মালদ্বীপ

ফিলিপাইন ২ : ৫ সিরিয়া

‘বি’ গ্রুপ

চাইনিজ তাইপে-১ : জর্ডান-২

কুয়েত ৭ : ০ নেপাল

‘সি’ গ্রুপ

কম্বোডিয়া ১ : ১ হংকং

বাহরাইন ১ : ১ ইরাক

‘ডি’ গ্রুপ

সিঙ্গাপুর ২ : ২ ইয়েমেন

ফিলিস্তিন ২ : ০ উজবেকিস্তান

‘ই’ গ্রুপ

ভারত ১ : ২ ওমান

কাতার ৬ : ০ আফগানিস্তান

‘এফ’ গ্রুপ

মঙ্গোলিয়া ১ : ০ মিয়ানমার

তাজিকিস্তান ১ : ০ কিরগিজস্তান

‘জি’ গ্রুপ

থাইল্যান্ড ০ : ০ ভিয়েতনাম

ইন্দোনেশিয়া ২ : ৩ মালয়েশিয়া

‘এইচ’ গ্রুপ

উত্তর কোরিয়া ২ : ০ লেবানন

শ্রীলঙ্কা ০ : ২ তুর্কমেনিস্তান

সংশ্লিষ্ট খবর