শুক্রবার ১৮ই অক্টোবর ২০১৯ |

ভুয়া মেসেজ থেকে সাবধান

 শুক্রবার ১৩ই সেপ্টেম্বর ২০১৯ সন্ধ্যা ০৭:২৩:৫১
ভুয়া

কাতারে একটি চক্র প্রতিনিয়ত প্রতারণার মাধ্যমে হাতিয়ে নিচ্ছে বিপুল অর্থ। মানুষের মোবাইলে ভুয়া এসএমএস পাঠিয়ে ধোঁকায় ফেলছে তারা। এ ব্যাপারে কাতারের বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে বারবার গ্রাহকদেরকে সতর্ক করা হচ্ছে। সম্প্রতি এ বিষয়ে আবারও জনসাধারণকে সচেতনতামূলক বার্তা দিয়েছে কাতার স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

দেখা গেছে, লটারি জেতার অভিনন্দন জানিয়ে বা নিরাপত্তার কারণে কার্ড ব্লক করা হয়েছে উল্লেখ করে এসব বার্তায় গ্রাহককে প্ররোচিত করা হয়। এরপর সুকৌশলে গ্রাহকের হিসাব নম্বর ও পাসওয়ার্ড জানতে চায় প্রতারকরা। অনেকে না বুঝে সেটিকে ব্যাংকের তরফ থেকে যোগাযোগ ভেবে সব জানিয়ে দেন এবং পরে ক্ষতিগ্রস্ত হন।

সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রকাশিত এই বার্তায় বলা হয়েছে, এসএমএস, হোয়াটসঅ্যাপ বা অন্য কোনো মাধ্যমে প্রতারকরা ভুয়া বার্তা পাঠিয়ে ব্যাংকের হিসাব থেকে অর্থ বা আর্থিক বিবরণ হাতিয়ে নিতে পারে। এ ব্যাপারে সবাইকে সজাগ থাকতে হবে।

যে কোনোভাবে কোনো চক্র তথ্য জানতে চাইলে সে ব্যাপারে সচেতন থাকতে হবে। ব্যক্তিগত তথ্য বা ব্যাংক হিসাবের তথ্য কখনো কারও সাথে শেয়ার করা যাবে না।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, কখনো কখনো প্রতারকদের এসব বার্তায় লিংক বা আর্থিক প্রতিষ্ঠানগুলোর লোগো থাকতে পারে। এগুলোতে কখনো উত্তর দেওয়া উচিত নয়। কারণ এর ফলে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য, ব্যাংক হিসাবের কার্ড নাম্বার, হিসাব বিবরণী অনেক তথ্য তাদের হাতে চলে যেতে পারে।

এ ধরণের প্রতারণা থেকে বাঁচতে গ্রাহকদের উচিত নিয়মিত ব্যাংক হিসাব ও ব্যক্তিগত ইমেইলের পাসওয়ার্ড পরিবর্তন করা। পাসওয়ার্ডে যেন অবশ্যই অক্ষর, নম্বর এবং বিশেষ অক্ষর থাকে, সেদিকেও লক্ষ্য রাখা উচিত। তারপরও এ ধরণের প্রতারণার শিকার হলে মিতরাশ টু-এর মাধ্যমে কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানানো যাবে।


কাতার ডেস্ক

সংশ্লিষ্ট খবর