শুক্রবার ১৮ই অক্টোবর ২০১৯ |

ভুল হামলায় আফগানিস্তানে ৩০ কৃষক নিহত

 বৃহঃস্পতিবার ১৯শে সেপ্টেম্বর ২০১৯ রাত ০৮:০৯:৪৭
ভুল

কাজে ব্যস্ত আফগানিস্তানের বাদামচাষীরা। ছবি: সংগৃহীত

মার্কিন নিরাপত্তাবাহিনীর ভুলে একটি ড্রোন হামলায় আফগানিস্তানের নানগারহার প্রদেশে ৩০ জন বাদামচাষী নিহত হয়েছেন। আইএস জঙ্গি-বিরোধী অভিযানের অংশ হিসেবে এ হামলা চালানো হয়েছিলো। কিন্তু আইএসের ঘাঁটিতে আঘাত না হেনে ভুলক্রমে প্রদেশের পূর্বাঞ্চলে ওয়াজির টাঙ্গিতে অবস্থিত একটি বাদামক্ষেতে আঘাত করে ঐ মার্কিন ড্রোন। এতে অন্তত ৩০ জন কৃষক নিহত এবং ৪০ জন আহত হন। খবর রয়টার্সের।                                    

ওয়াজির টাঙ্গি থেকে মালিক রাহাত গুল নামে একজন রয়টার্সকে জানান, 'মার্কিন বাহিনীর একটি ড্রোন যখন শস্যক্ষেত্রে নিশানা তাক করে, তখন কৃষকরা এক সঙ্গে জড়ো হয়ে আগুন জ্বালিয়ে সংকেত পাঠানোর চেষ্টা করে।' 

আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় ও কাবুলে অবস্থিত মার্কিন সদরদপ্তরের একজন উচ্চপদস্থ কর্মকর্তা ড্রোন হামলার ব্যাপারটি স্বীকার করলেও সাধারণ নাগরিকের হতাহতের ব্যাপারে কিছু বলতে রাজি হননি।

এদিকে আবদুল্লাহ খাগোয়ানি নামে প্রাদেশিক সরকারের একজন মুখপাত্র জানান, ঘটনাস্থল থেকে অন্তত নয়টি লাশ উদ্ধার করা হয়েছে। শস্যক্ষেত্রের মালিক হায়দার খান জানান, ক্ষেতে ওইসময় প্রায় দেড়শ শ্রমিক কাজ করছিলো। ৭০ জন হতাহতের বাইরে এখনও অনেকের খোঁজ মেলেনি।

হামলার ঘটনা চেপে যাওয়ার চেষ্টায় আফগানিস্তানে অবস্থিত মার্কিন বাহিনীর কর্নেল সনি লেগজেট বলেন, 'মার্কিন বাহিনী নানগাহারে আইএস জঙ্গিদের বিরুদ্ধে ড্রোন হামলাটি চালিয়েছে। হামলায় সাধারণ নাগরিক নিহত হওয়ার ব্যাপারে আমরা জেনেছি। তবে এ ব্যাপারে নিশ্চিত হওয়ার জন্য স্থানীয় প্রশাসনকে সঙ্গে নিয়ে আমরা কাজ করছি।'  

উল্লেখ্য, আইএস ও তালেবানদের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য এবং আফগানিস্তান নিরাপত্তা বাহিনীকে প্রশিক্ষণ দেয়ার জন্য প্রায় ১৪০০ মার্কিন সৈন্য আফগানিস্তানে অবস্থান করছে।জাতিসংঘের দেওয়া তথ্যমতে, মার্কিন-তালেবান যুদ্ধে বছরের প্রথমার্ধেই অন্তত চার হাজার সাধারণ নাগরিক প্রাণ হারিয়েছেন আফগানিস্তানে।

বিশ্ব ডেস্ক

সংশ্লিষ্ট খবর