শুক্রবার ১৮ই অক্টোবর ২০১৯ |

কাতারে প্রথম জয় বাংলাদেশের কিশোরদের (ভিডিও)

 শনিবার ২১শে সেপ্টেম্বর ২০১৯ রাত ১২:৩৮:২৯
কাতারে

প্রতিপক্ষ কাতার, বাহরাইন ও ভুটান। এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে গ্রুপে ভুটান আছে বলেই একটা জয়ের আশা ছিল বাংলাদেশের। প্রত্যাশিত সেই জয়টি  পেয়েছে বাংলাদেশের কিশোররা।

কাতারের দোহায় চলমান এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ‘ই’ গ্রুপের  প্রথম ম্যাচে বাংলাদেশ লড়াই করে ২-০ গোলে হেরে যায় শক্তিশালী কাতারের কাছে।  স্বাগতিকদের বিপক্ষে ভালো খেলায় আত্মবিশ্বাসের যে রসদ পেয়েছিল কিশোর  ফুটবলাররা, তা কাজে লাগিয়ে ভুটানকে উড়িয়ে দিয়েছে ৩-০ গোলে।

গত মাসে ভারতের কল্যাণীতে সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপের ম্যাচে ভুটানকে ৫-২ গোলে হারিয়েছিল বাংলাদেশ। এক মাসের ব্যবধানে সেই ভুটানের বিরুদ্ধেই আরেকটি বড় জয় পেলো বাংলাদেশের কিশোররা।

ম্যাচ শেষে  বাংলাদেশ কিশোররা কিছুটা আফসোসে ভুগতে পারত। ভুটানের বিপক্ষে আরেকটু সতর্ক হলে হয়ত আধা ডজন গোল দেওয়া সম্ভব হত। শেষ পর্যন্ত তিন গোলের জয় নিয়েই খুশি থাকতে হচ্ছে বাংলাদেশকে। তবে সেটাও কম কী। এএফসি অনুর্ধ্ব-১৬  চ্যাম্পিয়নশিপ বাছাইপর্বে বাংলাদেশ পেল প্রথম জয়। 

কাতারের  বিপক্ষে প্রথম ম্যাচে বুক চিতিয়ে লড়াই করেছিল বাংলাদেশ। শেষে অবশ্য হারটাই  জুটেছিল। ভুটানের বিপক্ষে পরিস্কার ফেভারিট বাংলাদেশ। জয়টাই প্রত্যাশিত  ছিল। মাস খানেক আগে সাফ অনুর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপেও ৫-২ ব্যবধানে জিতেছিল  বাংলাদেশ। এবার অবশ্য কোনো গোল হজম করেনি বাংলাদেশ। ভুটানকে সেভাবে পুরো  ম্যাচে কোনো সুযোগই দেয়নি তারা।

দোহায় বাংলাদেশকে প্রথম গোলের জন্য অপেক্ষা করতে হয়েছে প্রথমার্ধের একেবারে শেষ  পর্যন্ত। যোগ করা সময়ে সাইফুল ইসলাম সাইদ ডানদিক থেকে পাওয়া ক্রসে দূরের  পোস্ট থেকে হেডে গোল করে এগিয়ে নেন দলকে। এর আগে হেড থেকেই ম্যাচের ২০  মিনিটে ভালো একটি সুযোগ হাতছাড়া করেছিলেন সাইদ। বিরতির আগেই সে আফসোস সাইদ  ভুলেছেন গোল করে। 

এরপর  দ্বিতীয়ার্ধের শুরুর দিকেই আরও দুই গোল পেয়ে যায় বাংলাদেশ। ৫০ মিনিটে কেলজাং জিগমের আত্মঘাতী গোলের কল্যাণে আসে প্রথম গোল। ডান দিক থেকে  আসা ক্রস ক্লিয়ার করতে চেয়েছিলেন ভুটান অধিনায়ক। তার শট জিগমের গায়ে লেগে  উলটো ঢুকে যায় নিজেদের জালেই। 

পরের মিনিটে  ভুটানের ধৈর্য্যের বাধ ভাঙে আরেকবার। মোহাম্মদ ইমন ইসলামের মিডফিল্ড থেকে দেওয়া লং বল পেয়ে ডিবক্সের ভেতর ঢুকে যান মইনুল ইসলাম। বাংলাদেশ ফরোয়ার্ড  এরপর এগিয়ে আসা ভুটান গোলরক্ষককে কাটিয়ে গিয়ে ফাঁকা বারে করেন তৃতীয়  গোলটি। 

ভুটান এরপর পুরো ম্যাচেই ধুঁকেছে। আর বাংলাদেশের কিশোররা একের পর এক গোল মিসের মহড়া দিয়ে গেছে। কখনও বাঁধা হয়ে দাঁড়িয়েছেন ভুটান গোলরক্ষক জাম্পাল দর্জি,  কখনও বারপোস্ট। সাজেদ হাসান নিঝুম যেমন গোলবঞ্চিত হয়েছেন দুইভাবেই। ২৫ গজ দূর থেকে বাম পায়ে দারুণে কটি শট করেছিলেন নিঝুম। ভুটার গোলরক্ষক সেটা ঠেকানোর পরও গিয়ে লাগে বারপোস্টে। এরপর দ্বিতীয় চেষ্টায় গোললাইনের সামনে থেকে গোল বাঁচান তিনি। 

দোহার  অ্যাস্পায়ার একাডেমির মাঠে এদিনও বাংলাদেশী সমর্থকেরা দলকে সমর্থন যুগিয়ে গেছেন পুরোটা সময়। ম্যাচ শেষে সমর্থকদের নিয়ে উদযাপন করেছে বাংলাদেশের কিশোররা। শেষ ম্যাচে ২২ সেপ্টেম্বর ইয়েমেনের বিপক্ষে খেলবে বাংলাদেশ। ইয়েমেনকে হারিয়ে দিতে পারলে আগামী বছর বাহরাইনে অনুর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে  খেলার সম্ভাবা অনেকটাই বেড়ে যাবে বাংলাদেশের। 

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন।


কাতার ডেস্ক

সংশ্লিষ্ট খবর