শুক্রবার ১৮ই অক্টোবর ২০১৯ |

কাল থেকে কাতারে তেলের নতুন দাম

 সোমবার ৩০শে সেপ্টেম্বর ২০১৯ দুপুর ০২:২৬:৫৯
কাল

কাল থেকে শুরু হওয়া নতুন মাস অক্টোবর মাসে কাতারে জ্বালানি তেলের দামে রদবদল এসেছে। আজ কাতার পেট্রোলিয়াম এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, অক্টোবর মাসজুড়ে কাতারে সুপার গ্রেডের পেট্রোল (সুপার) প্রতি লিটার বিক্রি হবে এক রিয়াল ৮৫ দিরহামে, আর প্রিমিয়াম গ্রেডের পেট্রোল আগের মতোই (আদি) বিক্রি হবে প্রতি লিটার এক রিয়াল ৭০ দিরহামে।

সেপ্টেম্বর মাসে সুপার বিক্রি হয়েছে এক রিয়াল ৮০ দিরহামে, যা নতুন দামের চেয়ে পাঁচ দিরহাম কম ছিল।  আর আদি বিক্রি হয়েছে এক রিয়াল ৭০ দিরহামে, ফলে এতে বাড়তি কোনো মূল্য যোগ হয়নি।

কমেছে ডিজেলের দামও আগের মতো থাকছে।  সেপ্টেম্বর মাসে কাতারে ডিজেলের দাম লিটার প্রতি এক রিয়াল ৮৫ দিরহাম। অক্টোবর মাসেও তা আগের দামে বিক্রি হবে।

২০১৬ সালের এপ্রিল মাস থেকে প্রতি মাসে নতুন মূল্যতালিকা কার্যকরের এই পদ্ধতি চালু হওয়ার পর তেলের দাম এখন সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। শুরুর দিকে কাতারের শিল্প ও জ্বালনি মন্ত্রণালয় এই মূল্য নির্ধারণ করলেও বর্তমানে কাতার পেট্রোলিয়াম কর্তৃপক্ষ এই দায়িত্ব পালন করছে। মাসের শেষে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে পরবর্তী মাসের জন্য জ্বালানি তেলের দাম নির্ধারণ করে দেওয়া হয়ে থাকে।

কাতার ডেস্ক

সংশ্লিষ্ট খবর