শুক্রবার ১৮ই অক্টোবর ২০১৯ |

কাশ্মির ইস্যুতে সৌদি যুবরাজের সঙ্গে কথা বলেছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা

 শনিবার ৫ই অক্টোবর ২০১৯ দুপুর ০১:০৯:৫৮
কাশ্মির

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সৌদি আরব সফরের কয়েক  দিনের মাথায় রিয়াদ সফর করেছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।  ওই সফরে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে প্রায় দুই ঘণ্টাব্যাপী  ওয়ান-টু-ওয়ান বৈঠক করেছেন তিনি। এক সরকারি কর্মকর্তার বরাত দিয়ে ভারতের  সম্প্রচারমাধ্যম এনডিটিভি জানিয়েছে, এই বৈঠকে দ্বিপাক্ষিক সর্ম্পকের নানা  ইস্যুর পাশাপাশি জম্মু ও কাশ্মির ইস্যুও আলোচনা হয়েছে।

পরমাণু শক্তিধর দুই প্রতিবেশি ভারত ও পাকিস্তান উভয়ই কাশ্মিরকে নিজেদের  বলে দাবি করে। ১৯৪৭ সালে স্বাধীনতা পাওয়ার পর দুই প্রতিবেশীর তিনটি যুদ্ধের  মধ্যে দুটি সংঘটিত হয়েছে কাশ্মির ইস্যুতে। এক সামরিক নিয়ন্ত্রণরেখা দিয়ে  কাশ্মিরকে বিভক্ত করে রাখা হয়েছে। গত ৫ আগস্ট (সোমবার) ভারতীয় সংবিধানের  ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে দিল্লি শাসিত কাশ্মিরের স্বায়ত্তশাসনের  অধিকার কেড়ে নেওয়া হয়। এই পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মিরজুড়ে মোতায়েন করা  হয়েছে অতিরিক্ত সেনা। ভারতের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করে আসছে  পাকিস্তান। আর ভারত কাশ্মির ইস্যুকে নিজেদের অভ্যন্তরীণ বিষয় বলে দাবি করে  আসছে।

কাশ্মির ইস্যুতে সমর্থন পেতে কূটনৈতিক তৎপরতা চালিয়ে বেশ কয়েকটি দেশের  সমর্থন পেয়েছে পাকিস্তান। চীন, মালয়েশিয়া ও তুরস্কের মতো কয়েকটি দেশ  কাশ্মির ইস্যুতে ইসলামাবাদকে সমর্থন জানিয়েছে। তবে সংযুক্ত আরব আমিরাত ও  সৌদি আরবের খানিক নিরপেক্ষ অবস্থান নেয়।

জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনে যোগ দেওয়া শেষে পাকিস্তানে ফেরার আগে  সৌদি আরবে দুই দিনের সফর করেন ইমরান খান। ওই সফরে সৌদি যুবরাজের সঙ্গে  বৈঠকে কাশ্মির ইস্যু উঠে আসে বলে সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে। আর এই  বৈঠকের পরই সৌদি যুবরাজের সঙ্গে বৈঠক করতে আসেন ভারতের জাতীয় নিরাপত্তা  উপদেষ্টা অজিত দোভাল।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি কর্মকর্তার বরাত দিয়ে এনডিটিভি  জানিয়েছে, বৈঠকে কাশ্মির ইস্যুতে ভারতের অবস্থান সৌদি যুবরাজ বুঝতে পেরেছেন  বলে জানিয়েছেন। এছাড়া অজিত দোভালের সফরের মাধ্যমে দুই দেশের সম্পর্ক  জোরালো হওয়ার পাশাপাশি সহায়তা সম্প্রসারনের খাত চিহ্নিত করতে সাহায্য করবে।  বিশেষ করে যখন সৌদি আরব যখন তাদের অর্থনীতি বহুমাত্রিক করার চেষ্টা করছে।

সংশ্লিষ্ট খবর