শুক্রবার ১৫ই নভেম্বর ২০১৯ |

দিনে দিনে বাড়ছে কাতার সরকারের ডিজিটাল সেবা

কাতার ডেস্ক |  বৃহঃস্পতিবার ২৪শে অক্টোবর ২০১৯ সকাল ০৬:৩৫:১১
দিনে

আধুনিক প্রযুক্তির উত্তম ব্যবহারের সুবাদে কাতারে সহজ হয়েছে সরকারি সেবা গ্রহণের নানা কার্যক্রম। এর মধ্যে অন্যতম ভূমিকা রাখছে সরকারি পোর্টাল হুকুমি। চলতি বছরের প্রথম ছয় মাসে এই পোর্টাল ব্যবহার করে বিভিন্ন সরকারি সেবা ও সুবিধা গ্রহণ করেছেন প্রায় ১৮ লাখ ব্যবহারকারী। এই সংখ্যা ২০১৮ সালের প্রথম ছয় মাসে মোট ব্যবহারকারীর চেয়ে শতকরা ৬০ ভাগ বেশি। গত বছরের প্রথমার্ধে হুকুমি পোর্টাল ব্যবহারকারীর সংখ্যা ছিল নয় লাখ ৯৯ হাজার ৫৮৬ জন।

হুকুমি পোর্টাল জানায়, চলতি বছরের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত এই পোর্টালে পেজ ভিউয়ের সংখ্যা ছিল ৮.৬৮ মিলিয়ন। ফলে বুঝা যাচ্ছে, কাতারে বসবাসরত এবং কাতারের বাইরে থেকে কাতার সম্পর্কে জানতে আগ্রহী লোকজনের কাছে হুকুমি পোর্টালের ব্যাপারে ধারণা ও সচেতনতা আগের চেয়ে অনেক বেশি বেড়েছে।

কাতারে প্রতিনিয়ত বিভিন্ন মন্ত্রণালয়ের সেবাসমূহ অনলাইনে সেবাগ্রহীতাদের কাছে পৌছে দেওয়ার জন্য কাজ করে যাচ্ছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। হুকুমি পোর্টালে তাই সরকারি বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের সেবা পাওয়া যাচ্ছে খুব সহজে।

কাতারের তথ্য যোগাযোগ মন্ত্রণালয় দাবি করছে, বর্তমানে বিভিন্ন মন্ত্রণালয় মিলিয়ে সরকারি দু হাজার ৭০০ ডিজিটাল সেবা ইন্টারনেটে পাওয়া যাচ্ছে। কাতার ডিজিটাল গভ: প্রোগাম ২০২০ এর আওতায় এই আধুনিকীকরণ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। আগামী বছরের মধ্যে কাতারে সব মন্ত্রণালয় থেকে দেওয়া সব ধরণের সেবা অনলাইন করে দেওয়া হবে বলে জানানো হয়েছে সম্প্রতি।

ইন্টারনেটে এ ধরণের সেবা কার্যক্রমের ফলে সেবাগ্রহীতাদের সময় ও শ্রম যেমন সাশ্রয় হচ্ছে, তেমনিভাবে ঘরে বা অফিসে বসে খুব সহজে নিজের কাজ নিজে সেরে নিতে পারছেন নাগরিক ও বিদেশিরা। পাশাপাশি সেবা পেতে বিভিন্ন দপ্তরে আর দৌড়াদৌড়ির প্রয়োজনীয়তা না থাকায় নির্ধারিত সময়ে সরকারি দপ্তরগুলোতে হাজির হওয়ার জন্য ভোগান্তি পোহাতে হচ্ছে না সেবাগ্রহীতাদের। যে কাজে আগে এক থেকে দুদিন পর্যন্ত সময় লেগে যেত, তা এখন নিমিষে সেরে নেওয়া যাচ্ছে অনলাইন সুবিধায়।

কাতার ডেস্ক

সংশ্লিষ্ট খবর