শুক্রবার ১৫ই নভেম্বর ২০১৯ |

কাতারে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন জসিমউদ্দীন

 মঙ্গলবার ২৯শে অক্টোবর ২০১৯ সকাল ১০:১৬:০২
কাতারে

কাতারে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হিসেবে প্রস্তাব করা হয়েছে মো. জসিমউদ্দীনের নাম

কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমদকে গ্রিসে কর্মস্থল পরিবর্তনের প্রস্তাব করা হয়েছে। ২০১৪ সাল থেকে তিনি কাতারে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে কর্মরত রয়েছেন।

আসুদ আহমদের পর কাতারে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হিসেবে নাম প্রস্তাব করা হয়েছে মো. জসিমউদ্দীনের। বর্তমানে তিনি গ্রিসে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে কর্মরত রয়েছেন। 

জনাব মোঃ জসীম উদ্দিন ১৩ ডিসেম্বর ১৯৬৭ সালে জন্ম গ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে তিনি ইংল্যান্ডের লীডস্ বিশ্ববিদ্যালয় থেকে আধুনিক আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। 

এছাড়াও তিনি দেশে বিদেশে অনেক প্রশিক্ষণ ও সেমিনারে অংশগ্রহণ করেন। তিনি ২০১৪ সালে ঢাকাস্থ ন্যাশনাল ডিফে›স কলেজে সাফল্যের সাথে এনডিসি কোর্স সম্পন্ন করেন। হেলেনিক রিপাবলিকে রাষ্ট্রদূত এবং আর্মেনিয়া ও মাল্টার অনাবাসী রাষ্ট্রদূত হিসেবে নিয়োগের পূর্বে জনাব জসীম উদ্দিন ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে দক্ষিন এশিয়া এবং পূর্ব এশিয়া ও প্রশান্ত অনুবিভাগের মহাপরিচালকের দায়িত্ব পালন করেন।

জনাব জসীম উদ্দিন ১৯৯৪ সালে বাংলাদেশ সিভিল সার্ভিস পররাষ্ট্র বিষয়ক ক্যাডারে যোগ দেন। চাকুরী জীবনে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন রাজনৈতিক ডেস্ক এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনে কর্মরত ছিলেন। তিনি ইসলামাবাদে বাংলাদেশ উপ হাই কমিশনার, ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসের মিশন উপ প্রধান, টোকিওতে বাংলাদেশ দূতাবাসে কাউন্সেলর এবং নয়াদিল্লীস্থ বাংলাদেশ হাই কমিশনে প্রথম সচিবের দায়িত্ব পালন করেন। 

ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি দক্ষিন এশিয়া অনুবিভাগের পরিচালক এবং রাষ্ট্রাচার ও সার্ক অনুবিভাগের সহকারি সচিব হিসেবে কাজ করেন। জনাব জসীম উদ্দিন বিবাহিত। তিনি এবং তাঁর স্ত্রী মিসেস শায়লা পারভীনের একটি পুত্র ও একটি কন্যা সন্তান আছে।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় বিশ্বের বিভিন্ন দেশে ১০টিরও বেশি মিশনে রাষ্ট্রদূত পর্যায়ে পরিবর্তন আনতে যাচ্ছে। এ দেশগুলোর মধ্যে আরও রয়েছে আরব আমিরাত, অস্ট্রিয়া, ডেনমার্ক, নেপাল, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, নেদারল্যান্ডস, কুনমিং, উজবেকিস্তান, গ্রিস, রাশিয়া, জর্ডান, ভারত।

এছাড়া, আগামী বছর (২০২০) ১০ জনের বেশি রাষ্ট্রদূত অবসর গ্রহণ করবেন। বর্তমানে তারা জার্মানি, বেলজিয়ান, সুইজারল্যান্ড, মেক্সিকো, মালয়েশিয়া ও ব্রাজিলে কর্মরত আছেন।


কাতার ডেস্ক

সংশ্লিষ্ট খবর