শুক্রবার ৬ই ডিসেম্বর ২০১৯ |

প্রতিবেশীদের সঙ্গে উত্তেজনা নিরসনের উদ্যোগ কাতারের

 মঙ্গলবার ১২ই নভেম্বর ২০১৯ রাত ১২:১১:২৮
প্রতিবেশীদের

সৌদি আরবসহ প্রতিবেশী আরব দেশগুলোর সঙ্গে উত্তেজনা নিরসনের উদ্যোগ নিয়েছে কাতার। দেশটির প্রতিরক্ষামন্ত্রী ডক্টর খালিদ বিন মোহাম্মদ আল  আতিয়েহ ঘোষণা দিয়েছেন, তার দেশ নিঃশর্ত আলোচনার জন্য প্রস্তুত রয়েছে। এদিকে  সৌদি আরবের একজন কর্মকর্তা যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ব্লুমবার্গ-কে জানিয়েছেন, উপসাগরীয় প্রতিবেশীদের সঙ্গে উত্তেজনা কমাতে ইতোমধ্যেই বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে দোহা।

শুক্রবার ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, নাম প্রকাশে অনিচ্ছুক একজন  সৌদি কর্মকর্তা ওয়াশিংটনে সাংবাদিকদের জানিয়েছেন, এসব পদক্ষেপের মধ্যে  কাতারি কর্তৃপক্ষের ‘সন্ত্রাসবিরোধী’ একটি আইনও রয়েছে। তবে তার মতে, এসব  অগ্রগতি সত্ত্বেও প্রতিবেশীদের সঙ্গে বিবাদ মেটাতে দোহা-র এখনও আরও বহু  করণীয় রয়েছে।

এর আগে গত এপ্রিলে দোহায় সৌদি নাগরিকদের স্বাগত জানানোর ঘোষণা দেয়  কাতার। একইসঙ্গে সৌদি জোটের সঙ্গে বিরোধ মেটাতে কুয়েতের মধ্যস্থতায় যে  উদ্যোগ চলছে তার প্রতিও সমর্থন ব্যক্ত করেছে দেশটি। তবে কাতারের  পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুলরাহমান আল থানি বলেছেন, এই সংকট  নিয়ন্ত্রণের ক্ষমতা তার দেশের নেই। কেননা এটি কাতার তৈরি করেনি।

শেখ মোহাম্মদ বিন আবদুলরাহমান আল থানি বলেন, ২০২২ সালের কাতার বিশ্বকাপে  দোহায় সৌদি নাগরিকদের স্বাগত জানানো হবে। অন্য সময়েও দোহা উপসাগরীয়  অঞ্চলের কোনও দেশের বাসিন্দাদের কাতার সফরে কোনও প্রতিবন্ধকতা তৈরি করেনি।  যদিও কাতারের ওপর অবরোধ আরোপকারী দেশগুলো এর বিপরীত পদক্ষেপ নিয়েছে।

সংশ্লিষ্ট খবর