শুক্রবার ৬ই ডিসেম্বর ২০১৯ |

কত টাকা পাঠালে তাৎক্ষণিক সরকারি বোনাস পাবেন?

 বৃহঃস্পতিবার ২১শে নভেম্বর ২০১৯ সকাল ০৬:৫৮:৩৯
কত

দেড় লাখ টাকা পর্যন্ত প্রবাসী আয় এলে তাৎক্ষণিক প্রণোদনা দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর বেশি আয় এলে প্রয়োজনীয় নথিপত্র জমা সাপেক্ষ প্রণোদনা পাবেন গ্রাহকেরা।

আজ বুধবার বাংলাদেশ ব্যাংক এক প্রজ্ঞাপনে ব্যাংকগুলোকে এ বিষয়ে নির্দেশনা দিয়েছে।

এর আগে বাংলাদেশ ব্যাংক নির্দেশনা দিয়েছিল ১ হাজার ৫০০ ডলার পর্যন্ত আয় এলে তাৎক্ষণিক প্রণোদনা দিতে হবে। তবে ডলারের সঙ্গে টাকার বিনিময়মূল্য নিয়ে বিভ্রান্তি তৈরি হওয়ায় নতুন করে প্রজ্ঞাপন দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের আজকের হিসাবে, প্রতি ডলারের বিনিময়মূল্য ৮৪ টাকা ৮০ পয়সা। এর ফলে ১ হাজার ৭৬৮ ডলার পর্যন্ত আয় পাঠালে তাৎক্ষণিক প্রণোদনা পাওয়া যাবে। এর বেশি আয় এলে প্রণোদনা পেতে প্রয়োজনীয় নথিপত্র জমা দিতে হবে।

বৈধ পথে প্রবাসী আয় বাড়াতে চলতি রেমিট্যান্সে (প্রবাসী আয়) ২ শতাংশ হারে প্রণোদনা দেওয়ার ঘোষণা দেওয়া হয়। ঘোষণা অনুযায়ী, ১ জুলাই থেকে প্রবাসীরা ১০০ টাকা দেশে পাঠালে ২ টাকা প্রণোদনা পাবেন। বাজেটে এ জন্য ৩ হাজার ৬০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়।

গত আগস্টে কেন্দ্রীয় ব্যাংক এই নিয়ে নীতিমালা জারি করে। এতে বলা হয়, ১ হাজার ৫০০ ডলারের কম আয় এলে কোনো নথি ছাড়াই প্রণোদনা পাওয়া যাবে। এই নীতিমালার পর গত অক্টোবর থেকে ব্যাংকগুলো প্রণোদনা দেওয়া শুরু করে।

সূত্র: প্রথম আলো

সংশ্লিষ্ট খবর