বুধবার ২৬শে ফেব্রুয়ারি ২০২০ |

ইরান যুদ্ধের জন্য প্রস্তুত : জেনারেল বাকেরি

 শুক্রবার ১৭ই জানুয়ারী ২০২০ রাত ১০:৫৮:৫৬
ইরান

জেনারেল মোহাম্মদ বাকেরি (ছবি : ইরনা)

ইরান যে কোনো মুহূর্তেই যুদ্ধে জড়ানোর জন্য প্রস্তুত বলে জানিয়েছেন দেশটির সামরিক বাহিনীর প্রধান মেজর জেনারেল মোহাম্মদ বাকেরি। তিনি বলেছেন, ইরান মধ্যপ্রাচ্যে কোনো ধরনের অস্থিতিশীলতা তৈরি করতে চায় না। তবে ইরানি সেনারা যে কোনো ধরনের আগ্রাসনের জবাব দিতে প্রস্তুত।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হলুসি আকারের সঙ্গে এক টেলিফোন আলাপে তিনি এসব কথা বলেন। খবর ‘মিডল ইস্ট মনিটর’।

টেলিফোন আলাপে জেনারেল মোহাম্মদ বাকেরি বলেন, মধ্যপ্রাচ্য থেকে দ্রুত সব ধরনের সংঘাত ও সংঘর্ষের অবসানের ব্যাপারে তৎপর ইরান। তবে মার্কিন সেনারা যতদিন মধ্যপ্রাচ্যে থাকবে ততদিন এই অঞ্চলে শান্তি ফিরবে না। তাই তাদের দ্রুত প্রত্যাহারের ব্যাপারে মধ্যপ্রাচ্যের দেশগুলোর পদক্ষেপ নেওয়া উচিত।

তিনি আরও বলেন, ইতোমধ্যেই সেনা প্রত্যাহারের ব্যাপারে মার্কিন প্রশাসনকে জানানো হয়েছে। আশা করি, তারা এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেবে। অন্যথায় এই অঞ্চলে মার্কিন সেনাদের পরিণতি হবে ভয়াবহ।

ইরানের সামরিক বাহিনীর প্রধান জানান, যুক্তরাষ্ট্র এ অঞ্চলকে বৃহত্তর সংঘর্ষ ও সংঘাতের ভেতরে ঠেলে দিয়েছে। কিন্তু এই অঞ্চলে মার্কিন সেনাদের ঘাঁটি স্থাপনের বিষয়টি ইরান আর সহ্য করবে না। ইরাকে অবস্থিত মার্কিন ঘাঁটিতে প্রতিশোধমূলক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ইরান ইতোমধ্যেই সেটা বুঝিয়ে দিয়েছে।

জেনারেল বাকেরি বলেন, আমরা সংঘাত চাই না। কিন্তু ইরান তার অধিকারের ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ। সে ক্ষেত্রে ইরান কারও হস্তক্ষেপ মানবে না।

সংশ্লিষ্ট খবর