বুধবার ২৬শে ফেব্রুয়ারি ২০২০ |

বাগদাদে গ্রিন জোনে আবার রকেট হামলা

 শনিবার ২৫শে জানুয়ারী ২০২০ বিকাল ০৪:১৫:৩০
বাগদাদে

ইরাকের রাজধানী বাগদাদের গ্রিন জোনে মার্কিন দূতাবাস লক্ষ্য করে মঙ্গলবার আবারও রকেট হামলা হয়েছে। ইরাকি পুলিশের বরাতে বার্তা সংস্থা রয়টার্সের খবরে জানানো হয়, বাগদাদের গ্রিন জোন হিসেবে পরিচিত সুরক্ষিত এলাকায় তিনটি কাতিয়ুসা রকেট ছোড়া হয়।

বাগদাদের কেন্দ্রে অবস্থিত গ্রিন জোনে প্রধানমন্ত্রীর কার্যালয়, পার্লামেন্ট ও প্রধান প্রধান দূতাবাস রয়েছে। ওই হামলার ঘটনায় হতাহতের খবর পাওয়া যায়নি।

পুলিশ সূত্রের তথ্যের বরাতে রয়টার্স জানায়, রকেট তিনটি বাগদাদের বাইরে জাফরনিয়া এলাকা থেকে ছোড়া হয়েছে। এর মধ্যে দুটি রকেট যুক্তরাষ্ট্রের দূতাবাসের কাছাকাছি গিয়ে পড়ে। রকেট হামলার পরপরই ওই এলাকায় সাইরেন বেজে ওঠে।

এ হামলার জন্য যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইরান-সমর্থিত আধাসামরিক বাহিনীকে দায়ী করা হয়েছে। এ হামলার সঙ্গে গ্রিন জোনে এর আগে চালানো রকেট হামলার মিল রয়েছে। হামলার দায় অবশ্য কেউ স্বীকার করেনি।

৩ জানুয়ারি ইরানি সেনা কমান্ডার কাশেম সোলাইমানিকে যুক্তরাষ্ট্র হত্যার পর থেকে ইরাকে উত্তেজনা বেড়েই চলেছে। ইরাকে সরকারবিরোধী বিক্ষোভের মধ্যে চালানো ওই হত্যাকাণ্ডের জের এখনো টানছে দেশটি।

গতকাল সোমবার ইরাকের তিনটি শহরে পাঁচজন বিক্ষোভকারীকে হত্যা করা হয়েছে। জাতিসংঘের পক্ষ থেকে ইরাকি রাজনীতিবিদদের পুনরায় সংস্কার ও বিক্ষোভকে শান্তিপূর্ণ রাখার আহ্বান জানানো হয়েছে।

এর আগে গত ৮ জানুয়ারি গ্রিন জোনে যুক্তরাষ্ট্রসহ বিদেশি দূতাবাস লক্ষ্য করে রকেট হামলার ঘটনা ঘটে। ৭ জানুয়ারি ইরাকে যুক্তরাষ্ট্রের ঘাঁটিতে তেহরানের ব্যালিস্টিক মিসাইল হামলার ২৪ ঘণ্টা পর এ হামলার ঘটনা ঘটে।

সূত্র:- প্রথম আলো

সংশ্লিষ্ট খবর