বৃহঃস্পতিবার ৯ই এপ্রিল ২০২০ |

দিল্লি সফরের আগেই ভারতবিরোধী ‘অভিযোগ’ ট্রাম্পের

 বৃহঃস্পতিবার ২০শে ফেব্রুয়ারি ২০২০ সকাল ০৬:১২:৪৫
দিল্লি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : দ্য পলিটিকো)

আসন্ন ভারত সফরের আগেই দেশটির বিরুদ্ধে একধরনের অভিযোগ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, আমরা নয়াদিল্লির কাছ থেকে কখনোই খুব ভালো কিছু পাইনি।

সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) এশিয়ার পরাশক্তি এই দেশটির সঙ্গে বিদ্যমান বাণিজ্য সম্পর্ক নিয়ে কথা বলতে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট তার অভিযোগগুলো করেন। তাছাড়া আসন্ন সফরটিতে ভারতের সঙ্গে বড় ধরনের কোনো চুক্তিতেও যেতে চান না বলে ইঙ্গিত দিয়েছেন তিনি। 

ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ভারতের সঙ্গে যে কোনো সময় বড় ধরনের চুক্তিতে যেতে আগ্রহী আমরা। তবে আগামী নভেম্বরে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের আগে তা সম্ভব হবে কি না, আমি জানি না।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, ভারতের সঙ্গে আমাদের একটি বাণিজ্য চুক্তি হতেই পারে। তবে আমি চাইছি গুরুত্বপূর্ণ চুক্তিটি এখনই নয় বরং পরবর্তী সময়ের জন্য তুলে রাখতে।

এ দিকে হোয়াইট হাউস সূত্রের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছিল, ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য আলোচনার মূল মধ্যস্থতাকারী হিসেবে দায়িত্বে রয়েছেন রবার্ট লাইটাইজার। 

মার্কিন বাণিজ্য প্রতিনিধি হিসেবে নিয়োজিত এই কর্মকর্তা সম্ভবত ট্রাম্পের সঙ্গে ভারত সফরে আসছেন না। যদিও মার্কিন কর্মকর্তারা এখনই বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করতে চাচ্ছেন না।

সংশ্লিষ্ট খবর