বুধবার ১লা এপ্রিল ২০২০ |

সৌদি যেতে হবে সরাসরি ফ্লাইটে প্রয়োজন নেই স্বাস্থ্য সনদের

 শনিবার ১৪ই মার্চ ২০২০ দুপুর ১২:০১:১৩
সৌদি

স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেছেন, সৌদি আরব যাওয়ার ক্ষেত্রে স্বাস্থ্য সনদের কোনো প্রয়োজন নেই। কিন্তু যারা সৌদি যেতে চান, তাদের সরাসরি বাংলাদেশ থেকে যেতে হবে। ট্রানজিট বা অন্য কোনো দেশ হয়ে গেলে সংশ্লিষ্ট যাত্রীর সমস্যায় পড়ার সম্ভাবনা রয়েছে। যেমন- কুয়েত ও কাতার এয়ারলাইনস বাংলাদেশসহ বিভিন্ন দেশের সঙ্গে ফ্লাইট চলাচল বন্ধ রেখেছে।

গতকাল রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন ভবনে করোনাভাইরাসের পরিস্থিতি নিয়ে ব্রিফিংকালে বৃহস্পতিবারের বৈঠকের বরাত দিয়ে তিনি এসব কথা বলেন। বৃহস্পতিবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের রাষ্ট্রদূতের সঙ্গে ওই বৈঠক হয়, যাতে পররাষ্ট্রমন্ত্রী, প্রবাসী কল্যাণমন্ত্রী প্রমুখ উপস্থিত ছিলেন।

অধ্যাপক ফ্লোরা বলেন, সম্প্রতি গণমাধ্যমে এ মর্মে সংবাদ প্রকাশিত হয় যে, সৌদি আরব যেতে চাওয়া কিছু সংখ্যক বাংলাদেশি শ্রমিক বাহরাইন থেকে ফেরত এসেছেন। মূলত বাহরাইন থেকে সৌদি আরবে ফ্লাইট চলাচল বন্ধ থাকায় তাদের ফিরে আসতে হয়।

তিনি বলেন, বর্তমান করোনা পরিস্থিতির কারণে মধ্যেপ্রাচ্যের যেসব দেশে গমনাগমন বন্ধ রয়েছে, ভিসা কিংবা ফ্লাইট বন্ধ থাকার কারণে সেসব দেশে যারা যেতে পারছেন না কিন্তু ভিসা শেষ হয়ে যাচ্ছে বলে শঙ্কিত আছেন, তাদের ভিসার মেয়াদ বৃদ্ধি করা হবে। মধ্যপ্রাচ্যে যেসব বাংলাদেশি শ্রমিক কাজ করেন, তাদের ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়া নিয়ে আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই।

এদিকে করোনাভাইরাসের পরিপ্রেক্ষিতে জাপানে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের সভা-সমাবেশ এড়িয়ে চলার অনুরোধ জানিয়েছে টোকিওর বাংলাদেশ দূতাবাস। গতকাল টোকিওর বাংলাদেশ দূতাবাস এক জরুরি বিজ্ঞপ্তিতে এ অনুরোধ জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাপানে বসবাসরত বাংলাদেশিদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে জাপান সরকার বড় আকারের (১০০ জনের বেশি) সমাবেশ না করতে সবাইকে অনুরোধ জানিয়েছে। তাই জাপান সরকারের অনুরোধের প্রতি সম্মান জানিয়ে বাংলাদেশিদের বড় আকারের সভা-সমাবেশ থেকে বিরত থাকার অনুরোধ জানানো যাচ্ছে।

সংশ্লিষ্ট খবর