শনিবার ২৮শে মার্চ ২০২০ |

আগামী একমাস ‘ট্যুরিস্ট ভিসা’ দেবে না ওমান

 শনিবার ১৪ই মার্চ ২০২০ দুপুর ১২:০৩:০৭
আগামী

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে আগাম সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আগামী একমাস পর্যটন ভিসা প্রদান বন্ধের সিদ্ধান্ত নিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ ওমান। এই নিষেধাজ্ঞা কার্যকর হবে আগামী ১৫ মার্চ থেকে। দেশটির সরকারি বার্তা সংস্থার প্রতিবেদনে বরাতে এ খবর দিয়েছে গালফ নিউজ।

প্রতিবেদন অনুযায়ী, দেশে করোনাভাইরাস মোকাবিলায় বিশেষ একটি কমিটি গঠন করেছে ওমান। সেই কমিটির এক বৈঠক থেকেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈশ্বিক এই মহামারির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করে ওই বৈঠকে করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়।

সিদ্ধান্তগুলো হলো:
১. বিশ্বের সকল দেশের নাগরিকদের পর্যটন ভিসা প্রদান বন্ধ করা।
২.দেশজুড়ে খেলাধুলার সমস্ত আয়োজন বাতিল।
৩. শিক্ষা-প্রতিষ্ঠানে নানা ধরনের বিধিনিষেধ আরোপ।
৪. দেশটির উপকূলে কোনো ধরনের প্রমোদতরীর নোঙ্গরে নিষেধাজ্ঞা আরোপ।
৫. আদালতের অধিবেশনে শুধু শুধু উভয়পক্ষের সংশ্লিষ্ট ব্যক্তিরাই থাকবেন।
৬. লাইসেন্সধারী সকল দোকান থেকে সিসা সরবরাহে নিষেধাজ্ঞা।

দেশটির ওই বিশেষ কমিটি খুব জরুরি প্রয়োজন ছাড়া বিদেশ ভ্রমণ না করার পরামর্শ দিয়েছেণ। এছাড়া ধর্মীয় স্থাপনাগুলোয় প্রতিরোধমূলক ব্যবস্থা জোরদার করা, পারিবারিক সমাবেশ, জনসমাগম এবং সিনেমা হলে না যাওয়ার পরামর্শও দেওয়া হয়েছে।

মধ্যপ্রাচ্যের দেশ ওমানে এখন পর্য্নত নতুন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৯ জন। অবশ্য এদের মধ্যে ১০ জন সুস্থ হয়ে ঘরে ফিরেছেন। তবে প্রতিবেশী ইরানের অবস্থা এখন খুবই খারাপ। দেশটিতে করোনায় চার শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া সেখানে আক্রান্ত মানুষের সংখ্যাও দশ সহস্রাধিক।

এদিকে ওমান সীমান্ত লাগোয়া সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগী শনাক্ত করা হয়েছে। এছাড়া জর্ডান, কুয়েত, লেবানন, ইরাক, ইসরায়েল, ফিলিস্তিন, কাতার, বাহরাইনসহ মধ্যপ্রাচ্যের প্রায় সব দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস।

সংশ্লিষ্ট খবর