শনিবার ২৮শে মার্চ ২০২০ |

বন্ধ হচ্ছে কাতার-আমিরাতের ভিসাও

 রবিবার ১৫ই মার্চ ২০২০ দুপুর ১২:১৩:৪৫
বন্ধ

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে এবার কাতার ও সংযুক্ত আরব আমিরাত অন্য দেশের নাগরিকদের ভিসা প্রদান বন্ধ করতে যাচ্ছে। শনিবার এ তথ্য জানায় আল-আরাবিয়া।

তারা বলছে, আগামী ১৭ মার্চ থেকে সংযুক্ত আরব আমিরাত সব ধরনের ভিসা প্রদানে বিভিন্ন বিধি-নিষেধ জারি করতে যাচ্ছে। অর্থাৎ ভিসা প্রদান সাময়িক বন্ধ করতে যাচ্ছে আরব আমিরাত কর্তৃপক্ষ। তবে জরুরিভিত্তিতে বিদেশি কূটনীতিকদের ভিসা প্রদানে কোনো বাধা থাকবে না।

অন্যদিকে, রোববার থেকে সকল ভিসা সেবা বন্ধ করতে যাচ্ছে কাতার। দেশটি এর আগে ইউরোপীয় নাগরিকদের সেখানে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে। পরে এ সিদ্ধান্ত পাল্টিয়ে তারা রোববার থেকে সব দেশের ভিসা প্রদান স্থগিত ঘোষণা করেছে কাতার কর্তৃপক্ষ।

এর আগে সৌদি আরব দেশটিতে ১৪ দিনের জন্য আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ ঘোষণা করেছে। এ ছাড়া ভারত এমনকি বাংলাদেশও কয়েকটি দেশের ভিসা প্রদান বন্ধ করেছে। তাছাড়া করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিশ্বের বিভিন্ন দেশ সীমান্ত বন্ধসহ অন্যদেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

উল্লেখ্য, ভাইরাসটি এখন পর্যন্ত বিশ্বের ১৩২টি দেশে ছড়িয়ে পড়েছে। সবমিলিয়ে এখন পর্যন্ত সারা পৃথিবীতে মৃত্যুবরণ করেছেন ৫ হাজার ১২০ জন। আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩৯ হাজার ৬৩৭ জন এবং চিকিৎসা শেষে সুস্থ হয়েছে ৭০ হাজার ৭৩৩ জন।

সংশ্লিষ্ট খবর