রবিবার ২৯শে মার্চ ২০২০ |

করোনাভাইরাস: বাহরাইনে বিদ্যুৎ ও পানির বিল মওকুফ

 বুধবার ১৮ই মার্চ ২০২০ রাত ১০:৪৯:৪৭
করোনাভাইরাস:

বাহরাইনে এ পর্যন্ত বাহরাইনে ১৬৭ জন করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তি শনাক্ত করা হয়েছে। এর মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক, বাকিরা ইব্রাহিম খলিল কানু কমিউনিটি মেডিকেল সেন্টারের আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন। এ অবস্থায় সরকার তিন মাসের জন্য নাগরিকদের বিদ্যুৎ ও পানির বিল মওকুফের ঘোষণা দিয়েছে।

বাহরাইনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, করোনাভাইরাসে ১৬ মার্চ প্রথম ৬৫ বছর বয়সী এক নারীর মৃত্যু হয়েছে। এ ঘটনার পর সরকার করোনাভাইরাস মোকাবিলায় আরও নতুন কিছু পদক্ষেপ গ্রহণ করেছে।

কোভিড-১৯ টাস্কফোর্স ঘোষিত বেশ কয়েকটি পদক্ষেপ আজ ১৮ মার্চ থেকে কার্যকর করা হবে। এর মধ্যে রয়েছে—

১. সরকারি-বেসরকারি সংস্থায় স্বাভাবিক কার্যক্রম চলবে, ২. বাণিজ্যিক প্রতিষ্ঠান ও শপিং মল খোলা থাকবে ৩. রেস্তোরাঁগুলোতে কার্যক্রম সীমিত হবে। শুধু হোম ডেলিভারি ও পার্সেল গ্রহণের মধ্যে সীমাবদ্ধতা থাকবে ৪. সব সিনেমা হল এক মাস বন্ধ থাকবে ৫. বেসরকারি ক্রীড়াকেন্দ্র, জিম, সুইমিংপুল ও বিনোদনকেন্দ্রগুলো বন্ধ থাকবে ৬. সিসা ক্যাফেগুলোতে সিসা বন্ধ, কেবল খাবার ও পানীয় পরিবেশনের জন্য খোলা থাকবে ৭. প্রবীণ ও গর্ভবতী নারীদের জন্য সুপার মার্কেট খোলার প্রথম ঘণ্টা বরাদ্দ রাখতে হতে ৮. ২০ জনের বেশি লোকের জমায়েত করা যাবে না। যেখানে অনেক লোকজন একসঙ্গে থাকে, প্রয়োজনে সেই বাড়িটি ছেড়ে অন্যত্র থাকুন ৯. একেবারে প্রয়োজনীয় না হলে সব ধরনের ভ্রমণ এড়িয়ে চলুন ১০. সব ভ্রমণকারীকে স্ক্যানিং করা হবে, যাঁরা বাহরাইনে প্রবেশ করছেন এবং তাঁদের ১৪ দিনের জন্য হোম আইসোলেশনে থাকতে হবে এবং ১১. সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে।

সরকারি ঘোষণায় বলা হয়, বাহরাইন সরকার আগামী তিন মাসের জন্য সব অ্যাকাউন্টের বিদ্যুৎ ও পানির বিল পরিশোধ করবে। গালফ এয়ার আজ থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সব ফ্লাইট বাতিল করেছে।
বাহরাইন স্বাস্থ্য মন্ত্রণালয় জরুরিভাবে সব নাগরিকের প্রতি আহ্বান জানিয়েছে, যেসব দেশে এই ভাইরাসের উপস্থিতি আছে, সেসব দেশ থেকে কেউ এলে কিংবা এই ভাইরাসের কোনো লক্ষণ কারও মধ্যে পরিলক্ষিত হলে, সঙ্গে সঙ্গে ৪৪৪ নম্বরে ডায়াল করুন।

সংশ্লিষ্ট খবর