আরব বিশ্বে মধ্যবিত্তের সম্পদে শীর্ষে কাতার

আরব বিশ্বে মধ্যবিত্ত পরিবারের সম্পদে শীর্ষস্থান অর্জন করেছে কাতার।

কাতারিদের মাথাপিছু সম্পদের পরিমাণ বর্তমানে এক লাখ ৪৬ হাজার ডলার। সুইস ব্যাংক “ক্রেডিট সুইস” সম্প্রতি প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়, কাতারের মোট সম্পদের পরিমাণ ৩৫২ বিলিয়ন ডলার। কাতারের পরের অবস্থানে আছে কুয়েত। এই দেশটির মাথাপিছু সম্পদের পরিমাণ এক লাখ ২৯ হাজার ডলার।

তৃতীয় অবস্থানে থাকা আরব আমিরাতের মাথাপিছু সম্পদের পরিমাণ এক লাখ ১৫ হাজার ডলার। চতুর্থ স্থানে আছে বাহরাইন এবং পঞ্চম অবস্থানে সৌদি আরব। সৌদি আরবের মাথা পিছু সম্পদের পরিমাণ ৬৮ হাজার ডলার।

আরব দেশগুলোর মধ্যে সবচেয়ে নিচে অবস্থান করা ওমানের মাথাপিছু সম্পদ ৩৯ হাজার ডলার।

প্রতি বছরের মত এবারও মাথাপিছু ছয় লাখ ৭৪ হাজার ডলার সম্পদ নিয়ে বিশ্বের ধনী দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে সুইজারল্যান্ড।

এরপরের অবস্থানে আছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির মাথাপিছু সম্পদের পরিমাণ পাঁচ লাখ তিন হাজার মার্কিন ডলার। এরপরের অবস্থানে আছে যথাক্রমে হংকং, অস্ট্রেলিয়া এবং হল্যান্ড।

উল্লেখ্য, এ তালিকা তৈরি করা হয়েছে মাথাপিছু জিডিপির মাধ্যমে।

গত বছর থেকে শুরু হওয়া করোনা মহামারীর কারণে অর্থনৈতিক মন্দা গ্রাস করেছে পূরো বিশ্বকে। “সুইস ক্রেডিট” ব্যাংক কিছু দেশের নাম উল্লেখ করেছে যাদের মিলিওনিয়ারের সংখ্যা ইতোমধ্যে কমতে শুরু করেছে।

এসব দেশের মধ্যে কুয়েত, সৌদি আরব ও আরব আমিরাতের নাম উল্লেখযোগ্য। ২০১৯ সালে কুয়েতের মিলিওনিয়ারের সংখ্যা ছিল প্রায় ৯৩ হাজার। ২০২০ সালের শেষের দিকে এই সংখ্যা নেমে এসেছে ৭৯ হাজারে।

,