এবার কোন দেশে কত ঘণ্টা রোজা

রহমত, মাগফেরাত, নাজাতের মাস রমজান শুরু হতে আর অল্প দিনের অপেক্ষা। চলছে রমজানের প্রস্তুতিমূলক মাস শাবান। এ বছর ২৪ মার্চ বাংলাদেশে পবিত্র এই মাস শুরু হওয়ার কথা জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

কাতারে চাকরি খুঁজছেন? এখানে ক্লিক করুন

তবে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এর একদিন আগে মার্চের ২৩ তারিখ রোজা শুরু হওয়ার কথা জানিয়েছে আমিরাত ভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস।

এবার রমজানে কোথাও রোজা পালন হবে ১১ ঘণ্টা আবার কোথাও ২০ ঘণ্টা। বাংলাদেশ, ভারত, পাকিস্তান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার এবং মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশে প্রতিদিন সাড়ে ১৩ ঘণ্টা থেকে ১৫ ঘণ্টা রোজা রাখতে হবে।

কাতারের সব খবর হোয়াটসঅ্যাপে পেতে চাইলে এখানে ক্লিক করুন

রমজানের প্রথম দিনে বাংলাদেশে ১৩ ঘণ্টা ৪৫ মিনিট রোজা রাখতে হবে। শেষ দিন প্রায় ১৫ ঘণ্টা ২০ মিনিট রোজা রাখতে হবে।

এবার গ্রিনল্যান্ড, নরওয়ে, ফিনল্যান্ড বাসিন্দাদের সবচেয়ে বেশি সময় রোজা রাখতে হবে। এসব দেশে বসবাসকারী মুসলমানেরা ২০ ঘণ্টা রোজা রাখবেন।

এর পরবর্তী অবস্থানেই রয়েছে সুইডেন, জার্মানি। এসব দেশের মুসলমানদের ১৯ ঘণ্টা রোজা রাখতে হবে। এছাড়া লন্ডন, বেলজিয়াম, সুইজারল্যান্ড, ডেনমার্ক, পোল্যান্ড ১৮ ঘণ্টা।

আইসল্যান্ড ১৬ ঘণ্টা ৫০ মিনিটের মতো, পোল্যান্ড ১৫ ঘণ্টা, ব্রিটেন ও ফ্রান্স ১৫ ঘণ্টা ২০ মিনিটের মতো এবং পর্তুগালে ১৬ ঘণ্টা।

অন্যদিকে, একেবারে কম সময় রোজা রাখবেন দক্ষিণ গোলার্ধের দেশগুলোতে বসবাসকারী মুসলমানদের। নিউজিল্যান্ড, আর্জেন্টিনা এবং দক্ষিণ আফ্রিকার মুসলমানদের গড়ে মাত্র ১১ থেকে ১২ ঘণ্টা রোজা রাখতে হবে।

এদিকে দক্ষিণ আফ্রিকা (জোহানসবার্গ), ব্রাজিলের মুসলমানদের ১১ ঘণ্টা, আর্জেন্টিনা ১১ ঘণ্টা ২০ মিনিটের মতো, নিউজিল্যান্ড ও প্যারাগুয়ের মুসলমানদের প্রায় ১২ ঘণ্টা রোজা রাখতে হবে।

আরো পড়ুন

Loading...
,