এমপিদের বিভিন্ন দেশে ভিসা পেতে জটিলতা হচ্ছে

বিশ্বের বিভিন্ন দেশের ভিসা পেতে এমপিদের জটিলতার মধ্যে পড়তে হচ্ছে। বিষয়টি দ্বিপক্ষীয় আলোচনার মাধ্যমে সমাধানের সুপারিশ করা হয়েছে।

বুধবার সংসদ সচিবালয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়। এ ছাড়া বৈঠকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে উদ্ভূত বাংলাদেশের চ্যালেঞ্জসমূহ ও তা থেকে উত্তরণের উপায় নিয়ে আলোচনা হয়।

প্রয়োজনীয় পণ্যসামগ্রী আমদানির ক্ষেত্রে অন্যান্য দেশকেও বিকল্প হিসেবে রাখার পরামর্শ দেয়া হয়।

সেক্ষেত্রে আফ্রিকা, ইরান, মালয়েশিয়া, ভারতসহ যেসব  দেশে ভোজ্য তেল, জ্বালানি বা খাদ্যপণ্য পাওয়া যায় সেসব দেশের সঙ্গে যোগাযোগ বাড়াতে তাগিদ দিয়েছে সংসদীয় কমিটি।

এ ছাড়া প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র প্রাপ্তি সহজ করার সুপারিশ করা হয়।

কাতারের সব খবর আপনার হোয়াটসঅ্যাপে পেতে ক্লিক করুন এখানে

কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক, খন্দকার প্রিন্স, মো. হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক ও নিজাম উদ্দিন জলিল (জন) অংশ নেন।

সংসদ সচিবালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়,  বৈঠকে সংসদ সদস্যদের বিভিন্ন দেশের ভিসা প্রাপ্তিতে জটিলতা নিয়ে আলোচনা হয় এবং দ্বিপক্ষীয় আলোচনার মাধ্যমে সমাধানের সুপারিশ করা হয়।

এদিকে বৈশ্বিক পরিস্থিতিতে দেশে জ্বালানি ও আমদানি পণ্যে মূল্যবৃদ্ধি নিয়ে অতিরঞ্জিত কথা বলে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে বলে মনে করেন সংসদীয় কমিটির সদস্যরা।

তারা এই অতিরঞ্জিত লেখার বিপক্ষে ইতিবাচক লেখা বেশি করে প্রচার ও প্রকাশ করার পক্ষে মতামত দিয়েছেন।

এদিকে বৈঠকে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি রাশেদ চৌধুরীকে ফিরিয়ে আনার বিষয়ে সর্বশেষ তথ্য সংসদীয় কমিটিকে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের নেয়া পদক্ষেপের বিষয়ে জানানো হয়, পররাষ্ট্র মন্ত্রণালয় বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি রাশেদ চৌধুরীকে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরিয়ে আনতে সবসময় তৎপর।

কাতারের আরও খবর

মানবজমিন

Loading...
,