কম দামে বিমানের টিকিট কেনার ৭ কৌশল

আকাশ পথে ভ্রমণ সবচেয়ে আরামদায়ক, সহজ ও দ্রুততম। ঘুরতে যাওয়া থেকে শুরু করে ব্যবসায়িক গুরুত্বপূর্ণ কাজে প্রায়ই উড়োজাহাজ ভ্রমণের দরকার হয় অনেকেরই।

দেশের ভেতরে উড়োজাহাজ ছাড়া ভ্রমণ করার সুযোগ থাকলেও দেশের বাইরে যেতে এর বিকল্প নেই বললেই চলে।

কাতারের সব আপডেট পেতে যুক্ত হোন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে

উড়োজাহাজে ভ্রমণের খরচ অন্যান্য মাধ্যমের তুলনায় একটু বেশই হয়ে থাকে।

কোনো ফ্লাইটের টিকিট মূল্য নির্ধারিত নয়। সাধারণত, যাত্রীর চাহিদা ও সার্বিক পরিস্থিতি বিবেচনায় টিকিটের দাম উঠা-নামা করে।

তাই, কিছু বিষয় মাথায় রেখে টিকিট কাটতে পারলে সাশ্রয় করতে পারবেন বেশ কিছু টাকা।

কার্যদিবসে ভ্রমণ করুন

উড়োজাহাজ ভ্রমণে প্রথমেই মাথায় রাখতে হবে, ছুটির দিনে উড়োজাহাজে যাত্রীর চাপ থাকে বেশি। ফলে, টিকিটের দামও থাকে বেশি।

কাতারে বিভিন্ন কোম্পানিতে নতুন চাকরির খবর

তাই, বন্ধের দিন কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা করলে কমপক্ষে ১৫ থেকে ৩০ দিন আগে টিকিট বুক করুন। তাহলে কিছুটা কম দামে টিকিট পেতে পারেন।

দেশের বাইরে ভ্রমণ করতে চাইলে শুক্রবার ও শনিবার ছাড়াও রোববার এড়িয়ে চলতে পারেন। কারণ, এই সময়গুলোতে সারাবিশ্বে ভ্রমণের পরিমাণ বেড়ে যায়।

নিয়মিত উড়োজাহাজ সংস্থার ওয়েবসাইট ভিজিট করুন

যে গন্তব্যে যাওয়ার পরিকল্পনা করছেন, সেখানে যেসব এয়ারলাইনস ফ্লাইট পরিচালনা করে, সেসব এয়ারলাইনসের অফিসিয়াল ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন।

তারা প্রায়শই তাদের ওয়েবসাইটে বিশেষ ছাড় বা নানা রকম অফার দিয়ে থাকে, পাওয়া যায় ডিসকাউন্ট ভাউচার। এর পাশাপাশি চোখ রাখতে পারেন তাদের ফেসবুক পেজেও।

থার্ড পার্টি ওয়েবসাইট

উড়োজাহাজ টিকিটিংয়ের জন্য জনপ্রিয় বেশকিছু ওয়েবসাইট ও ফেসবুক পেজ আছে। সেগুলোতেও নজর রাখতে পারেন। এসব প্রতিষ্ঠান মাঝে মাঝেই অনেক লোভনীয় অফার দেয়, যাতে আপনার টিকিটের দাম অনেকটাই কমে যাবে।

দিনের প্রথম ফ্লাইটে টিকিট বুক করুন

দিনের প্রথম দিকে যে ফ্লাইটগুলো থাকে, সেগুলোর টিকিট তুলনামূলক কম বিক্রি হয়ে থাকে। তাই সকাল ৬-৭টার আগে যেসব ফ্লাইট আছে, সেগুলো কিছুটা কম দামে পেতে পারেন।

ক্রেডিট কার্ডের মাধ্যমে বুকিং

ব্যাংকগুলো তাদের গ্রাহকদের ক্রেডিট কার্ড ব্যবহারে আকৃষ্ট করতে নানা ধরনের অফার দিয়ে থাকে। ফলে, ক্রেডিট কার্ডের মাধ্যমে টিকেট বুকিং করলে পেয়ে যাতে পারেন ডিসকাউন্ট।

এর জন্য বুকিংয়ের আগে জেনে নিতে হবে যে আপনি যে ব্যাংকের ক্রেডিট কার্ড দিয়ে টিকিট কাটছেন, তাদের ডিসকাউন্ট অফার আছে কি না এবং থাকলে কতটা আছে।

এ ছাড়া, এসব ক্রেডিট কার্ডের মাধ্যমে আপনি দেশ-বিদেশের বিমানবন্দরে ভিআইপি ওয়েটিং লাউঞ্জে বাড়তি সুবিধা পেয়ে যাবেন।

গ্রুপ বা প্যাকেজের মাধ্যমে ভ্রমণ

দেশি-বিদেশি ট্র্যাভেল এজেন্সিগুলো বেড়াতে যাওয়ার ক্ষেত্রে নির্দিষ্ট অফার মূল্যে প্যাকেজ দিয়ে থাকে। এজেন্সিগুলোর এসব প্যাকেজে উড়োজাহাজের ভাড়াসহ ভ্রমণের সব খরচই অন্তর্ভুক্ত থাকে।

তাই কোথাও ঘুরতে যাওয়ার আগে ট্রাভেল এজেন্সিগুলো ফেসবুক পেজ ও গ্রুপগুলো থেকে তথ্য নিতে পারেন।

হিডেন চার্জ

প্রায় সব এয়ারলাইনসের টিকিট বুকিংয়ে হিডেন চার্জ থাকে। তাই টিকিট বুকিংয়ের প্রতিটি ধাপে বাড়তি চার্জের ব্যাপারে খেয়াল রাখতে হবে। চার্জগুলোর মধ্যে রয়েছে এয়ার ট্যাক্স, ব্যাগেজ ফি, সিট সিলেকশন, ট্রাভেল ইনস্যুরেন্স চার্জ ইত্যাদি।

আরো পড়ুন

TheDailyStar

Loading...
,