করোনার নতুন ধরন ’ডেল্টাক্রন’ শনাক্ত

যুক্তরাজ্যে করোনার নতুন ধরন ডেল্টাক্রন শনাক্ত হয়েছে।

দেশটির স্বাস্থ্য নিরাপত্তা সংস্থা (এইচএসএ) জানিয়েছে, দেশের একটি গবেষণাগারে নমুনা পরীক্ষা করতে গিয়ে ধরা পড়েছে এটি। মিউট্যান্ট হাইব্রিডটিকে নজরে রাখার কাজ শুরু হয়ে গেছে।

করোনার হাইব্রিড ধরন এটি। দু’টি ধরনের মিশ্রণে তৈরি। করোনাভাইরাসের ডেল্টা ধরন ও ওমিক্রন ধরন, দু’য়েরই চরিত্র রয়েছে নতুন এ ধরনটিতে।

ডেল্টাক্রনের আবির্ভাব নিয়ে মুখ খুললেও ধরনটি ঠিক কতটা বিপজ্জনক, সে নিয়ে কিছু জানায়নি এইচএসএ।

এ পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যু ঘটিয়েছে ডেল্টা ধরন। এর প্রভাবে দ্বিতীয় ঢেউ আসে। যুক্তরাষ্ট্র ও ভারতে ব্যাপক মৃত্যু হয়। উল্টো দিকে, ওমিক্রন সবচেয়ে বেশি সংক্রামক ধরন। এটি ডেকে এনেছে তৃতীয় ঢেউ।

এটি সংক্রমণ ক্ষমতা ভয়াবহ হলেও মৃত্যু কম ছিল। ডেল্টা ও ওমিক্রনের মিশ্রণে তৈরি হওয়া ডেল্টাক্রন তাই কপালে ভাঁজ ফেলেছে বিজ্ঞানীদের।

তবে একটাই আশা দেখছেন ব্রিটিশ বিজ্ঞানীরা, তা হলো ডেল্টাক্রন শনাক্ত হলেও যুক্তরাজ্যে দৈনিক সংক্রমণ কমছে।

গত বছরের শেষের দিকে ডেল্টাক্রন ধরন প্রথম শনাক্ত হয় সাইপ্রাসে। ‘ইউনিভার্সিটি অব সাইপ্রাস’-এর গবেষক লিয়োনিডস কসট্রিকিস দাবি করেছিলেন, তার দল ২৫টি ডেল্টাক্রন সংক্রমণ চিহ্নিত করেছে।

এ বছর ৭ জানুয়ারি আন্তর্জাতিক তথ্যভাণ্ডার ‘জিআইএসএআইডি’র কাছে সেই ২৫টি সংক্রমণের জেনেটিক সিকোয়েন্স পাঠান কসট্রিকিসরা।

ওই সময় কসট্রিকিস জানিয়েছিলেন, হাইব্রিড ধরনটিতে রয়েছে ডেল্টার জিনোম ও ওমিক্রনের জেনেটিক চিহ্ন। যদিও বহু গবেষণা সংস্থা কসট্রিকিসের দাবিকে খারিজ করে দেয়। অনেকে বলেন, ‘ল্যাব এরর’। অর্থাৎ গবেষণাগারে কোনো ভুল হয়েছে।

ইরানে ওমিক্রন বিরোধী টিকা উৎপাদন : করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের বিরুদ্ধে কার্যকর টিকা উৎপাদনের খবর দিয়েছেন ইরানের উপস্বাস্থ্যমন্ত্রী ইউনুস পানাহি। খবর পার্স টুডে।

তিনি গত বৃহস্পতিবার তেহরানে বলেছেন, আগামী সপ্তাহে এই টিকার ক্লিনিকাল ট্রায়াল শুরু হবে। এর আগে ২০২১ সালে ইরানে তৈরি হয় করোনাভাইরাসের কার্যকর টিকা কোভ-ইরান বারাকাত।

শেফাফারমেদ ইন্ডাস্ট্রিয়াল গ্রুপ এই টিকা তৈরি করে। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ি ২০২১ সালের ২৫ জুন এই টিকার প্রথম ডোজ গ্রহণ করেন।

মসজিদে সামাজিক দূরত্ব বিধি বাতিল করল কুয়েত : মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশ কুয়েতের সরকার মসজিদ থেকে সামাজিক দূরত্ব বিধি তুলে নিয়েছে। ফলে, দেশটির মুসল্লিরা আবার আগের মতো কাঁধে কাঁধ মিলিয়ে নামাজ আদায় করতে পারবেন।

গতকাল শুক্রবার এক বিবৃতিতে কুয়েতের ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে জানিয়েছে দেশটির জাতীয় দৈনিক আল জারিদা। আগামীকাল রোববার থেকে এই নির্দেশনা কার্যকর হবে।

তবে মসজিদে নামাজের সময় মুসল্লিদের মাস্ক পরাবিষয়ক বাধ্যবাধকতায় পরিবর্তন আনা হয়নি। নির্দেশনায় আরো বলা হয়েছে, মসজিদে নামাজ আদায় করতে হলে আগের মতোই নিজ নিজ জায়নামাজ সাথে নিয়ে আসতে হবে।


হোয়াটসঅ্যাগে সব খবর পেতে চাইলে যুক্ত হোন এই গ্রুপে

কাতারের গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে এখানে ক্লিক করে পেজে লাইক দিয়ে রাখুন

নিচের দিকে স্ক্রল করে আরও গুরুত্বপূর্ণ খবর পড়ুন

নয়া দিগন্ত

Loading...
,