কাতারের কন্টেইনার বাড়িগুলো তুরস্কে পৌঁছেছে

তুরস্কে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য কাতার থেকে ৩৯৬টি কন্টেইনার বাড়ি নিয়ে দুটি জাহাজ গত শনিবার তুরস্কে পৌঁছেছে। স্থানীয় গভর্নর এ সহায়তার জন্য কাতারের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন।

এদিকে কাতার ও সিরিয়াকে সহায়তা দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন কাতারের আমির।

কাতারে চাকরি খুঁজছেন? এখানে ক্লিক করুন

কাতার থেকে আসা এসব কনটেইনার ভূমিকম্পে বিধ্বস্ত হাতায় প্রদেশের ইস্কেন্দারুন বন্দরে জাহাজগুলো নোঙর করে।

এ সময় স্থানীয় কির্কলারেলির গভর্নর বিরল একিচি সাংবাদিকদের বলেন, ভূমিকম্প-বিধ্বস্ত অঞ্চল পুনরুদ্ধারের জন্য তারা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কাতার এক্ষেত্রে আন্তরিক সমর্থন ও সহায়তা প্রদানের মাধ্যমে তুরস্ককে সাহায্য করছে।

কাতারের সব খবর হোয়াটসঅ্যাপে পেতে চাইলে এখানে ক্লিক করুন

প্রায় ধ্বংসস্তূপে পরিণত হওয়া এলাকার জনগণকে স্বাভাবিক জীবন ফিরিয়ে আনার ক্ষেত্রে কন্টেইনারগুলোর গুরুত্ব তুলে ধরে, একিসি বলেন, কাতার ৬ ফেব্রুয়ারির জোড়া ভূমিকম্পের পর থেকে মানবিক সহায়তা এবং অনুসন্ধান ও উদ্ধারকারী দল পাঠিয়েছে।

তারা সব সময়ই আমাদের সমর্থন জানিয়েছেন, আমি এ জন্য আমাদের কাতারি ভাইদের ধন্যবাদ জানাতে চাই।

এদিকে আঙ্কারায় কাতারের রাষ্ট্রদূত শেখ মোহাম্মদ বিন নাসের বিন জসিম আল-থানি বলেছেন, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্ক ও সিরিয়াকে তার দেশের সহায়তা প্রদান অব্যাহত থাকবে।

গত ৬ ফেব্রুয়ারির প্রলয়ংকরী ভূমিকম্পে কেবল তুরস্কেই ৪৫ হাজারের বেশি মানুষের প্রাণহানির ঘটনা ঘটেছে। অন্যদিকে প্রতিবেশী সিরিয়াতেও পাঁচ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

তুরস্ক ও সিরিয়াকে সাহায্য করতে কাতারের আমিরের আহ্বান

এদিকে ভূমিকম্পের ফলে তুরস্ক ও সিরিয়ায় যে বিপর্যয় ঘটেছে, তা কাটিয়ে উঠতে সাহায্য করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি।

গতকাল রোববার স্বল্পোন্নত দেশগুলোর (এলডিসি ৫) জাতিসংঘ সম্মেলনের উদ্বোধনী পূর্ণাঙ্গ অধিবেশনে বক্তৃতা দিতে গিয়ে তিনি এ আহ্বান জানান।

তুরস্ক ও সিরিয়ার জনগণের সাথে সংহতি পুনর্ব্যক্ত করে আল থানি বলেন, ভূমিকম্পের কারণে তুরস্ক ও সিরিয়ায় আমাদের ভাই-বোনেরা বিপর্যস্ত অবস্থায় পড়েছেন। তাদের সহায়তায় আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।

এ সময় তিনি সিরিয়ার কথা বিশেষভাবে উল্লেখ করে বলেন, আমি ভ্রাতৃপ্রতিম সিরিয়ার জনগণকে কোনো দ্বিধা ছাড়াই সহায়তা প্রদান নিশ্চিত করতে চাই। বিপর্যয়কর এই মুহূর্তকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করা বড় ধরনের ভুল।

আরো পড়ুন

24livenews

Loading...
,