কাতারের প্রধানমন্ত্রী সৌদি-ইসরাইল সম্পর্ক নিয়ে যা বললেন

ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের সাথে কাতারের কোন ধরনের যুদ্ধ চলমান নেই বলে দাবি করেছেন দেশটির প্রধানমন্ত্রী শেখ মুহাম্মাদ বিন আবদুর রহমান আল ছানী।

এছাড়াও তিনি বলেছেন, ২০০২ সালে সৌদি আরবের প্রস্তাবিত আরব পিস ইনিসিয়েটিভের (আরব শান্তি উদ্যোগ) প্রতি পূর্ণ সমর্থন রয়েছে দোহার।

কাতারের সব খবর সরাসরি হোয়াটসঅ্যাপে পেতে এখানে ক্লিক করুন

শুক্রবার (২৫ আগস্ট) সিঙ্গাপুরে ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ স্ট্র্যাটেজিক স্টাডিজের একটি অনুষ্ঠানে তাকে ‘সৌদি ও ইসরাইল সম্পর্ক স্থাপনের সম্ভাবনা কতটুকু রয়েছে’ বলে প্রশ্ন করা হলে তিনি এ উত্তর দেন

তিনি বলেন, “সৌদি আরব ও ইসরাইলের মধ্যেকার সম্পর্ক স্থাপন নিয়ে আমরা এখনো পর্যন্ত কোন ধরনের আনুষ্ঠানিক বার্তা পাইনি।

কিন্তু দিন শেষে কাতার এখনো তার পুরনো অবস্থান বজায় রেখেছে। যেটি গাল্ফ কোঅপারেশন কাউন্সিলের (জিসিসি) প্রতিটি সদস্য রাষ্ট্রেরই অন্যতম পররাষ্ট্র নীতির অন্তর্গত।”

তিনি আরো বলেন, “২০২০ সালের ‘আব্রাহাম চুক্তি’ অনুযায়ী জিসিসির অন্যতম দুটি দেশ সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইসরাইলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে।”

কাতারে চাকরি খুঁজছেন? এখানে ক্লিক করুন

কাতারের প্রধানমন্ত্রী বলেন, “দিনশেষে, ইসরাইলের সাথে আমাদের কোন ধরনের যুদ্ধের সম্পর্ক নেই, তবে ফিলিস্তিনিদের উপর ইসরাইলিদের দখলদারিত্ব রয়েছে।”

তিনি আরো বলেন, “ইসরাইলের সাথে চুক্তি করলেই এটি শান্তি প্রতিষ্ঠা করতে পারবে না। শান্তি প্রতিষ্ঠার বিষয়টি শুধুমাত্র ইসরাইল ও ফিলিস্তিনিদের উপর নির্ভর করে।”

কাতারের সব খবর সরাসরি হোয়াটসঅ্যাপে পেতে এখানে ক্লিক করুন

উল্লেখ্য, ইসরাইলের সাথে কাতারের কোন ধরনের কূটনৈতিক সম্পর্ক বিদ্যমান নেই।

তবে গত বছর কাতারে আয়োজিত ফুটবল বিশ্বকাপ উপলক্ষে ইসরাইলি দর্শকদের খেলা উপভোগ করার জন্য একটি চুক্তি স্বাক্ষর করে দোহা। এছাড়াও তেল আবিব ও দোহার মধ্যে প্রথমবারের মতো সরাসরি চার্টার ফ্লাইট চালু করা হয়।

আরও পড়ুন:

গালফ বাংলা

Loading...
,