কাতারে অনুমোদন ছাড়া সিসিটিভি ক্যামেরা না লাগানোর আহবান

কাতারে সিসিটিভি ক্যামেরা স্থাপনের সময় সবরকম নিয়ম কানুন মানতে ও এগুলোর যথাযথভাবে রক্ষণাবেক্ষণ করতে আহ্বান জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

কাতার পুলিশের অনুমোদন ছাড়া সিসিটিভি ক্যামেরা স্থাপন করা যাবেনা বলে জানান এসএসডি অফিসের কর্মকর্তা ক্যাপ্টেন জাসিম সালেহ আল সুলাইতি। তিনি সম্প্রতি নিরাপত্তা বৃদ্ধিতে সিসিটিভি ক্যামেরা ও নিরাপত্তা ব্যবস্থার গুরুত্বের উপর একটি ভার্চুয়াল সচেতনতামূলক সেমিনারে বক্তব্য রাখেন।

চলমান ধারাবাহিক সচেতনতা অভিযানের অংশ হিসেবে কাতার পুলিশের সহযোগিতায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই অনুষ্ঠানের আয়োজন করে।

সিসিটিভি ক্যামেরাগুলো অবশ্যই স্বরাষ্ট্র মন্ত্রণালয় নির্ধারিত স্পেসিফিকেশনের ভিতরে হতে হবে।

পুলিশ জানায়, কাতারে বিভিন্ন স্থাপনা, পাবলিক প্লেস এবং বিভিন্ন কেন্দ্রে যে ক্যামেরা ও নজরদারি সরঞ্জাম রয়েছে সেগুলো প্রয়োজনীয় প্রযুক্তিগত আইন মেনে পরিচালনা করা হয়।

ক্যাপ্টেন আল সুলাইতি বলেন, ক্যামেরাগুলো সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করার জন্য নিয়মিত প্রচারণা চালানো হয়। পাশাপাশি আইন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে নিয়মিত ব্যবস্থা গ্রহণ করা হয়।

তিনি আরও জানান, কাতার পুলিশ থেকে লিখিত অনুমতি ছাড়া ক্যামেরার কোন প্রকার দৃশ্য কোন এজেন্সির কাছে হস্তান্তর করা যাবেনা। এরজন্য একটি আবেদন সিকিউরিটি সিস্টেমস ডিপার্টমেন্টে জমা দিতে হবে তারপর অনুমোদন পেলে সেই দৃশ্য হস্তান্তর করা যেতে পারে। তবে কোন জরুরী ক্ষেত্রে কাতার পুলিশ ফোনের মাধ্যমেও অনুমতি দিতে পারে।

যে কোম্পানি ক্যামেরা উৎপাদনের সময় ক্যামেরার প্রয়োজনীয় স্পেসিফিকেশন ও ছবির গুণমান ঠিক রাখতে ব্যর্থ হবে তাদের লাইসেন্স বাতিল করা হবে।

,