কাতারে আগামী ৬ মাসের মধ্যে সবার জন্য হেলথ ইন্স্যুরেন্স বাধ্যতামূলক

কাতারে বিদেশি গৃহকর্মী, কর্মচারী ও শ্রমিকসহ সবার জন্য হেলথ ইন্স্যুরেন্স বা স্বাস্থ্যবীমা বাধ্যতামূলক করা হয়েছে। আগামী ৬ মাস পর থেকে এটি পুরোপুরি চালু হবে।

এর ফলে কাতারে সব কোম্পানি প্রবাসী কর্মীদের ও তাদের পরিবারের সদস্যদের হেলথ ইন্স্যুরেন্স দিতে বাধ্য হবে।

কাতার স্বাস্থ্যমন্ত্রীর উপদেষ্টা খালেদ আল মুগাইসিব বলেন, যে বিদেশিরা কাতারে আছেন, তাদের কোম্পানি তাদের জন্য এবং তাদের পরিবারের জন্য হেলথ ইন্স্যুরেন্স নিশ্চিত করবে।

কাতার টিভির একটি প্রোগ্রামে কথা বলার সময় মুগাইসিব আরও বলেন, কাতারে বসবাসরত প্রত্যেকের জন্য মৌলিক হেলথ ইন্স্যুরেন্স নীতি বহাল থাকবে। পাশাপাশি এটি বাস্তবায়নের একটি প্রক্রিয়াও থাকবে। আর এই বাধ্যতামূলক হেলথ ইন্স্যুরেন্স ব্যবস্থা বাস্তবায়নের প্রক্রিয়া সহজ করা হবে।

কাতারে তখন থেকে আইডি নবায়নের সময় বা কাতারে প্রবেশের সময় হেলথ ইন্স্যুরেন্স প্রয়োজন হবে। আগামী ৬ মাস পরে বাধ্যতামূলক হেলথ ইন্স্যুরেন্স নীতি পুরোদমে কার্যকর করা হবে। তখন সবার জন্য হেলথ ইন্স্যুরেন্স থাকতে হবে।

প্রত্যেক প্রবাসী নিজের কোম্পানির মাধ্যমে আগামী ৬ মাসের মধ্যে স্থানীয় বেসরকারি ইন্স্যুরেন্স কোম্পানিগুলোতে ইন্স্যুরেন্সের জন্য আবেদন করবেন।

প্রয়োজনে এক ব্যক্তি চাইলে বেসরকারি কোম্পানির মাধ্যমে অতিরিক্ত ইন্স্যুরেন্স করাতে পারবেন। ৬০ বছরের কম বয়সী বিদেশিদের জন্য হেলথ ইন্স্যুরেন্স করতে হবে সর্বনিম্ন ৪৯৫ রিয়াল এবং সর্বোচ্চ ৯২০ রিয়াল দিয়ে। বছরজুড়ে বিদেশি কর্মীর স্বাস্থ্যসেবায় যা খরচ হবে, তা থেকে শতকরা ৬০-৮০ ভাগ বহন করবে ইন্স্যুরেন্স কোম্পানি।

আর ৬০ বছরের বেশি বিদেশিদের জন্য হেলথ ইন্স্যুরেন্স করতে হবে সর্বনিম্ন ৪৯৫ রিয়াল এবং সর্বোচ্চ ৯০০ রিয়ালে। এই শ্রেণির বিদেশিদের স্বাস্থ্যসেবায় যা খরচ হবে, তা থেকে শতকরা ৬০-৭০ ভাগ বহন করবে ইন্স্যুরেন্স কোম্পানি।

আর যারা কাতারে ভিজিট ভিসায় আসবেন, তাদের জন্য তিন মাসের হেলথ ইন্সুরেন্স বাবদ খরচ হবে ১৫৩ রিয়াল। এই ইন্স্যুরেন্স করার ফলে ভিজিট ভিসায় আগত ব্যক্তির জন্য জরুরি স্বাস্থ্যসেবাসহ সব ধরণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হবে কাতারে।

,