কাতারে কোন টিকায় কয় মাস মেয়াদে কোয়ারেন্টাইন ও করোনা টেস্ট বাতিলের সুবিধা পাবেন?

কাতারে সম্প্রতি কোয়ারেন্টাইন ও পিসিআর টেস্টের নিয়ম পরিবর্তন করা হয়েছে যা ২৮ ফেব্রুয়ারি সোমবার সন্ধ্যা ৭টা থেকে কার্যকর করা হবে।

নতুন নিয়মে বলা হয়েছে, যারা করোনার টিকা নিয়েছেন তারা বিদেশ থেকে কাতারে আসার পর আর কোয়ারেন্টাইনে থাকতে হবে না।

তবে এক্ষেত্রে কিছু শর্ত রয়েছে। এসব শর্ত করোনার টিকার সাথে সম্পর্কিত। অর্থাৎ জানতে হবে, কোন কোম্পানির টিকায় কত মাসের জন্য এই কোয়ারেন্টাইন বাতিলের সুবিধা রয়েছে।

যেসব কোম্পানির টিকার দ্বিতীয় ডোজ বা বুস্টার ডোজ নিলে ৯ মাস মেয়াদ:

কাতার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, যারা ফাইজার-বায়োএনটেক (Comirnaty), মডার্না (SpikeVax) বা অ্যাস্ট্রাজেনেকা (Covishield / Oxford / Vaxzevria) টিকা নিয়েছেন, তাদের বেলায় টিকার মেয়াদ দ্বিতীয় ডোজ বা বুস্টার ডোজ নেওয়ার ১৪ দিন পর থেকে ৯ মাস ধরা হবে।

অর্থাৎ যদি টিকা জানুয়ারি মাসের ১ তারিখে নেওয়া হয়, তবে ১৪ জানুয়ারি থেকে ৯ মাস গণনা শুরু হবে।

এই ৯ মাসের মধ্যে কাতারে আসলে আসার আগে পিসিআর টেস্ট করাতে হবে না, কাতারে আসার পর কোয়ারেন্টাইনে থাকতে হবে না।

যে কোম্পানির এক ডোজ টিকা নিলেই ৯ মাস মেয়াদ:

আরা যারা জনসন এন্ড জনসন কোম্পানির তৈরি ১ ডোজ টিকা নিয়েছেন, তাদের বেলায় প্রথম ডোজ নেওয়ার ১৪ দিন পর থেকে ৯ মাস ধরা হবে।

তবে এই কোম্পানির বুস্টার ডোজ নিলে ৭দিন পর থেকে ৯ মাস ধরা হবে।

যেসব কোম্পানির টিকার মেয়াদ ৬ মাস ধরা হবে:

আর যারা সিনোফার্ম অথবা সিনোভ্যাক অথবা স্ফুটনিক বা কোভ্যাক্সিন কোম্পানির তৈরি টিকা নিয়েছেন, তাদের বেলায় দ্বিতীয় ডোজ বা বুস্টার ডোজ নেওয়ার ১৪দিন পর থেকে ৬ মাস মেয়াদ ধরা হবে।

সুতরাং এই ৬ মাসের মধ্যে কাতারে আসলে কোয়ারেন্টাইনে থাকতে হবে না এবং কাতারে আসার আগে পিসিআর টেস্ট করাতে হবে না।

যারা এই কোম্পানিগুলোর (সিনোফার্ম অথবা সিনোভ্যাক অথবা স্ফুটনিক বা কোভ্যাক্সিন) টিকা নিয়েছেন, তাদেরকে কাতারে আসার আগে এন্টিবডি টেস্ট করাতে হবে।

মনে রাখতে হবে, এই টেস্টের মেয়াদ ৩০ দিন। যদি দেশে এই এন্টিবডি টেস্ট করানো না যায় অথবা টেস্টের রেজাল্ট নেগেটিভ আসে, তবে ওই ব্যক্তিকে কাতারে আসার পর ৫দিনের জন্য হোটেলে কোয়ারেন্টাইনে থাকতে হবে।

তবে যারা (সিনোফার্ম অথবা সিনোভ্যাক অথবা স্ফুটনিক বা কোভ্যাক্সিন) কোম্পানির টিকা দিয়ে বুস্টার ডোজ নিয়েছেন, তাদের বেলায় বুস্টার ডোজ নেওয়ার ১৪ দিন পর থেকে টিকার মেয়াদ ৯ মাস ধরা হবে। সেক্ষেত্রে আর এন্টিবডি টেস্ট করাতে হবে না।

করোনায় আক্রান্ত ব্যক্তিরাও পাবেন এই সুবিধা:

যারা কাতারে বা বাংলাদেশে অথবা অন্য কোনো দেশে কখনো করোনায় আক্রান্ত হয়েছিলেন, তাদের বেলায় আক্রান্ত হওয়ার দিন থেকে ৯ মাস মেয়াদ ধরা হবে।

এমন ব্যক্তিরা টিকা না নিলেও কাতারে আসার পর হোটেলে কোয়ারেন্টাইনে থাকতে হবে না। তবে আক্রান্ত হওয়ার ল্যাবরেটরি সার্টিফিকেট থাকতে হবে।

উপরোক্ত কোনো নিয়ম যদি আপনার সাথে না মিলে, তবে আপনাকে কাতারে আসার পর অবশ্যই ৫ দিনের জন্য হোটেল কোয়ারেন্টাইনে থাকতে হবে।

তবে মনে রাখতে হবে, কাতারে যে কোম্পানির টিকাই আপনি নেন না কেন, কাতার থেকে দেশে যাওয়ার সময় আপনাকে পিসিআর টেস্ট করাতে হবে। এটি বাংলাদেশ সরকারের বেঁধে দেওয়া নিয়ম।

যারা আগে থেকে হোটেল বা মিকাইনিসে কোয়ারেন্টাইন বুকিং করেছিলেন, তারা এখন সেই টাকা ফেরত পাবেন। সেজন্য আপনি যার মাধ্যমে কোয়ারেন্টাইন বুকিং করেছিলেন, তার সাথে যোগাযোগ করুন যেন আপনার টাকা ফেরত এনে দেয়।

গালফ বাংলা হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন

নিচের এই খবরগুলো পড়েছিলেন?

কাতারে কোয়ারেন্টাইন বাতিল: তবে ভিজিট ভিসায় আলাদা নিয়ম

বাংলাদেশে নেওয়া টিকা কিভাব কাতারে এহতেরাজে যোগ করবেন?

Loading...
,