কাতারে ট্রাফিক আইন: অপরাধ ও শাস্তি

কাতারে যানবাহন ব্যবহার আমাদের নিত্যজীবনের প্রয়োজনীয় অংশ। কেউ ব্যক্তিগত প্রয়োজনে গাড়ি ব্যবহার করেন, কেউ জীবিকা উপার্জনের তাগিদে গাড়ি চালিয়ে থাকেন। যে যে কোনো কারণেই গাড়ি চালান না কেন, ট্রাফিক আইন-কানুন সবার জন্য সমান।

কাতারে ক্রমবর্ধমান জনসংখ্যার প্রেক্ষাপটে যানবাহনে শৃঙ্খলা বজায় রাখার স্বার্থে ট্রাফিক আইন অত্যন্ত কঠোরভাবে প্রয়োগ করা হয়ে থাকে।

কাতারে ট্রাফিক আইন-কানুন ও বিধি বিধানের ব্যাপারে অসচেতনতার দায়ে একজন চালক আর্থিক জরিমানা ও কারাদন্ডের মুখোমুখি হতে পারেন। কিছু অপরাধ এমন রয়েছে, যেগুলো ঘটলে অপরাধী ব্যক্তি আর্থিক জরিমানা দিয়ে আদালতের শাস্তি পাওয়া থেকে মাফ পেতে পারেন।

আবার কিছু বিষয় এমন রয়েছে, যেগুলো করলে অবশ্যই অপরাধীকে আদালতে হাজির করা হবে এবং আইন অনুযায়ী নির্ধারি শাস্তি ভোগ করতে হবে।

যেসব অপরাধ করলে আর্থিক জরিমানা দিয়ে শাস্তি মওকুফের কোনো সুযোগ নেই, বরং অবশ্যই অপরাধী চালককে আদালতে হাজির হতে হবে এবং আইন অনুযায়ী শাস্তি পেতে হবে, সেরকম অপরাধগুলো ধারাবাহিকভাবে তুলে ধরা হচ্ছে।

এমন কোনো গাড়ি চালানো- যেটি চালানোর জন্য লাইসেন্সে অনুমতি নেই, (যেমন হালকা যানবাহন চালানোর জন্য পাওয়া ড্রাইভিং লাইসেন্স দিয়ে ভারী যানবাহন চালানো)- এক্ষেত্রে অপরাধী চালককে আদালতে হাজির করা হবে এবং তকে কমপক্ষে এক মাস বা সর্বোচ্চ তিন বছরের কারাদন্ড দেওয়া হতে পারে।

পাশাপাশি কমপক্ষে দশ হাজার রিয়াল জরিমানা অথবা সর্বোচ্চ ৫০ হাজার রিয়াল জরিমানা করা হতে পারে। অথবা এ দুটো থেকে যে কোনো একটি শাস্তি দেওয়া হতে পারে। এর সঙ্গে সঙ্গে লাইসেন্সপ্রাপ্ত চালকের হিসাব থেকে তিন পয়েন্ট কেটে নেওয়া হবে।

একজনের গাড়ি এমন আরেকজনকে চালানোর জন্য দেওয়া হয়েছে, যার কাছে আদৌ গাড়ি চালানোর লাইসেন্স নেই, অথবা লাইসেন্স আছে কিন্তু ওই ধরণের গাড়ি চালানোর লাইসেন্স নেই, এক্ষেত্রে দোষী সাব্যস্ত হলে কমপক্ষে এক মাস অথবা সর্বোচ্চ তিন বছরের কারাদন্ড দেওয়া হতে পারে। পাশাপাশি কমপক্ষে দশ হাজার রিয়াল অথবা সর্বোচ্চ পঞ্চাশ হাজার রিয়াল পর্যন্ত জরিমানা ধার্য করতে পারেন আদালত।

অথবা এ দুটো থেকে যে কোনো একটির রায় দিতে পারেন আদালত। একই অপরাধ যদি দ্বিতীয়বার করার অপরাধে কেউ ধরা পড়েন, তবে তাকে দ্বিগুণ শাস্তি পেতে হবে। এই অপরাধে লাইসেন্সপ্রাপ্ত চালকের হিসাব থেকে দু পয়েন্ট কেটে নেওয়া হবে।

ট্রাফিক বিভাগের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কাতারের কোথাও গাড়ি চালানোর প্রতিযোগিতা বা সাইকেল চালানোর প্রতিযোগিতা আয়োজন করা বা এতে অংশ নেওয়া অপরাধ হিসেবে গণ্য করা হবে। এ ধরণের অপরাধেও উপরোক্ত শাস্তির মুখোমুখি হবেন দোষী ব্যক্তিরা।

এছাড়া কাতারের কোথাও কোনো রাস্তা বা অলিগলিতে গর্ত করা বা কিছু তৈরি করা, যার ফলে ওই সড়কে গাড়ি চলাচল বাধাগ্রস্ত হয়, অথবা রাস্তায় কোনো কিছু ধ্বংস করা এবং এমন যে কোনো কাজ- যেটির ফলে রাস্তায় ঝুঁকি সৃষ্টি হয়- এ ধরণের কাজ অপরাধ হিসেবে সাব্যস্ত হবে। এঁদের বেলায়ও উপরোক্ত শাস্তি কার্যকর করা হয়ে থাকে।

,