কাতারে প্রবাসীদের জন্য ই-কন্স্যুলার সার্ভিস চালু করলো বাংলাদেশ দূতাবাস

কাতারে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে গত ২২ জুলাই এক অনুষ্ঠানের মাধ্যমে ই-কন্সুলার সার্ভিস ‘সেবা বাতায়ন’ উদ্বোধন করা হয়েছে।

প্রবাসীদের সেবা প্রাপ্তি এবং দূতাবাসের সেবা প্রদান প্রক্রিয়া সহজীকরণ এবং প্রবাসীবান্ধব করার লক্ষ্যে এই ই-কন্স্যুলার সার্ভিস চালু করা হয়।

এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে দূতাবাসের সাবেক কাউন্সেলর মোঃ মাহবুর রহমান ‘সেবা বাতায়ন‘ এর প্রয়োজনীয়তা তুলে ধরেন।

পরে “ স্কীলড সফটওয়ার” এর প্রধান নির্বাহী প্রকৌশলী জনাব আব্দুল্লাহ আল মুরাদ উক্ত ই-সার্ভিস এর ওয়েব এপ্লিকেশন ও মোবাইল এপ্লিকেশনসহ বিভিন্ন বিষয় পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন এর মাধ্যমে তুলে ধরেন।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত মোঃ জসীম উদ্দিন বলেন সেবা বাতায়নের মাধ্যমে বাংলাদেশ দূতাবাস কর্তৃক প্রদত্ত অনলাইন পাসপোর্টসহ ১৪ টি সেবাই প্রবাসী বাংলাদেশিরা অনলাইনে খুব সহজে গ্রহণ করতে পারবেন।

তিনি বলেন এই সেবাগুলোর মধ্যে চারটি সেবা Zero visit এর আওতায় দূতাবাসে না এসেই প্রবাসীরা গ্রহণ করতে পারবেন এবং সেবাগুলোর ফি তারা অনলাইনেই পরিশোধ করতে পারবেন।

রাষ্ট্রদূত আরো বলেন, দূতাবাস সকল সেবা কে, Absolute Zero Visit, স্কিমের আওতায় আনার জন্য এবং ই-কন্স্যুলার সার্ভিস ‘সেবা বাতায়ন’ কে সবার কাছে সহজ এবং জনপ্রিয় করার লক্ষ্যেও কাজ করে করে যাচ্ছে।   

দুতাবাসের ই-কন্স্যুলার সার্ভিস এর উদ্বোধন উপলক্ষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এক ভিডিও বার্তায় বলেন, ই-কন্স্যুলার সার্ভিস এর মাধ্যমে প্রবাসী ভাই বোনেরা ঘরে বসেই দূতাবাসের সেবা গ্রহণ করতে পারবেন। ফলে তাদের মূল্যবান সময় বাঁচবে এবং অর্থের সাশ্রয় হবে।

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকার একটি প্রবাস বান্ধব সরকার। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে দূতাবাসসমূহ হতে সেবা প্রাপ্তি আরো কিভাবে সহজ, আধুনিক করা যায় সেই বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় চেষ্টা করছে এবং ইতোমধ্যে অভিন্ন ওয়েব সাইট, মাই গভ পোর্টালসহ বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

তিনি প্রবাসী বাংলাদেশিদের জন্য এ ধরণের একটি উদ্যোগ বাস্তবায়নের জন্য কাতারস্থ বাংলাদেশ দূতাবাসকে অভিনন্দন  জানান।   

আরও অন্যান্য খবর

Loading...
,