কাতারে আসা-যাওয়ার নিয়মে কি পরিবর্তন আসছে?

কাতারে করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকলেও মানুষের মনে এখনো শঙ্কা, হয়তো যে কোনো সময় আবারও পরিবর্তন আনা হতে পারে ভ্রমণ নীতিতে। এর কারণ, সাম্প্রতিক সময়ে কাতারে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলেও শনাক্তের হার কিছু কিছু বাড়ছে।

তবে করোনা টিকার দুই ডোজ এবং বুস্টার ডোজ পাওয়া মানুষের জন্য এখনই কাতারে আসা-যাওয়ার বেলায় কোনো নিয়মে পরিবর্তন করা হয়নি।

হামাদ হাসপাতালের মেডিকেল ডিরেক্টর ডা. ইউসুফ বলেন, যারা করোনা টিকার দুই ডোজ অথবা বুস্টার ডোজ পেয়েছেন তাদের জন্য কাতারে আসা যাওয়ার নিয়ম আগের মতই আছে।

ডা. ইউসুফ আল মাসলামানি ২২ নভেম্বর রাতে কাতার টিভিতে সামাজিক দূরত্ব নামক প্রোগ্রামে অংশ গ্রহণ করেন। তিনি বলেন, করোনা টিকার দুই ডোজ গ্রহণের ছয় মাস পর এর কার্যকারিতা কমে আসে।

গত কয়েক মাস ধরে অনেক গবেষণায় এটাই প্রমাণিত হয়েছে। যখন টিকার কার্যকারিতা আরও কমতে থাকে তখন বুস্টার হিসাবে তৃতীয় ডোজের প্রয়োজন হয়।

ইউসুফ আল মাসলামানি আরও বলেন, এরইমধ্যে বিশ্বের অনেক দেশে করোনা মহামারীর চতুর্থ ঢেউ প্রবেশ করেছে। তাছাড়া বিভিন্ন দেশের অনেকেই এখন পর্যন্ত টিকা দিতে না পারায় ভাইরাসটির বিস্তারে বারবার পরিবর্তন আসছে। কাতারে করোনার চতুর্থ ঢেউয়ের সময় আক্রান্তের সংখ্যা বেড়ে যাওযার পেছনে এটি একটি বড় কারণ ছিল।

ভ্রমণকারীরা ভ্রমণ ও রিটার্ন পলিসিতে পরিবর্তন নিয়ে চিন্তিত থাকেন। তবে কাতারে এ ধরনের কোনও পরিবর্তন হলে তা আগে থেকেই ঘোষণা দিয়ে জানানো হয়ে থাকে।

তবে ভ্রমণকারীদের অবশ্যই ভ্রমণের আগে সব দেশের মহামারী পরিস্থিতি বিবেচনা করতে হবে।

,