কাতারে যানজট এড়াতে বিশেষ মোবাইলে অ্যাপ ব্যবহারের আহবান

কাতার ট্রাফিক পুলিশ গাড়িচালকদের প্রতি জনবহুল রাস্তা এড়াতে মোবাইল অ্যাপ ব্যবহারের আহ্বান জানিয়েছে। পুলিশ বলছে, মোবাইল অ্যাপগুলো চালকদেরকে যানজট এড়িয়ে বিকল্প পথ বেছে নিতে সাহায্য করবে।

এসব অ্যাপের মধ্যে কাতারভিত্তিক অ্যাপ Wain শুধুমাত্র কাতারের রাস্তাঘাটে যানজটের ব্যাপারে তথ্য ও আপডেট জানাবে।

এই অ্যাপের ডাউনলোড লিংক নিচে দেওয়া আছে।

সম্প্রতি ট্রাফিক পুলিশ এবং কাতার সড়ক নির্মাণ কর্তৃপক্ষ আশগালের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে দেওয়া পরামর্শে গাড়িচালকদের মোবাইল অ্যাপ ব্যবহারে উত্সাহিত করা হয় বলে জানান ট্রাফিক সচেতনতা বিভাগের পরিচালক কর্নেল মুহাম্মদ রাদি আল হাজরি।

কাতার টিভির একটি অনুষ্ঠানে তিনি জানান, ট্রাফিক পরিস্থিতির খোঁজখবর নেওয়ার জন্য এই সভা অনুষ্ঠিত হয়েছে। কারণ কাতারের স্কুলগুলো ক্রমান্বয়ে ১০০ ভাগ ধারণক্ষমতায় খুলতে শুরু করেছে।

আমাদের বিশেষ মোবাইল অ্যাপ রয়েছে, এটি কাতারি অ্যাপ এবং সম্প্রতি চালু হয়েছে।

আল হাজরি আরও বলেন, আমরা গাড়িচালকদের এই অ্যাপ ব্যবহারের আহ্বান জানাই। অ্যাপে চালকদের জন্য রুট নির্ধারণ, অ্যাক্সেস পয়েন্ট দেখানো ও একাধিক বিকল্প পথ গ্রহণের পরামর্শ দিয়ে সাহায্য করে।

আমাদের কিছু রাস্তা রয়েছে যেগুলো দীর্ঘ কিন্তু সেগুলো ধরে দ্রুত গন্তব্যে পৌঁছানো যায়। এভাবে বিকল্প পথ গ্রহণ করলে সড়কে যানজটও কমবে।

ওয়াইন অ্যাপ ডাউনলোডের লিংক

ট্রাফিক পুলিশ জানায়, কাতারে নতুন নতুন বেশকিছু রাস্তা চালু করা হয়েছে। এটি যানজট কমাবে। কিন্তু কিছু গাড়িচালক নতুন রাস্তা সম্পর্কে জানেন না। ফলে তারা অফিস ও স্কুলে যেতে তাদের পুরানো রুট ব্যবহার করে। এতে করে যানজট ও দুর্ভোগ উভয়টা বাড়ে।

,