কাতারে ব্যবসা-বাণিজ্যে ৫০ হাজারের বেশি রিয়াল নগদ লেনদেন নিষিদ্ধ করলো সরকার

কাতার এখন থেকে বিশেষ কিছু ব্যবসায় ৫০ হাজার রিয়ালের বেশি নগদ অর্থ লেনদেন নিষিদ্ধ করা হয়েছে। কাতার সরকারের জারি করা ২০২২ সালে প্রণীত মন্ত্রী পরিষদের সিদ্ধান্ত নং ১০ অনুযায়ী এটি কার্যকর করা হয়েছে।

এ ব্যাপারে সবাইকে নিয়মটি মেনে চলার জন্য আহবান জানানো হয়েছে। এই আইন অমান্যকারীদের বিরুদ্ধে মুদ্রাপাচারের অভিযোগে কঠোর ব্যবস্থা নেওয়া হতে পারে।

গত ২৬ জুলাই টুইটারে করা এক পোস্টে কাতার কেন্দ্রীয় ব্যাংক কিছু ব্যবসার কথা উল্লেখ করেছে, এসব ব্যবসায় ৫০ হাজার রিয়ালের বেশি পরিমাণ রিয়াল নগদ লেনদেন করা যাবে না।

কাতার কেন্দ্রীয় ব্যাংকের বিজ্ঞপ্তি

প্রথমত, রিয়েল এস্টেট জনিত ব্যবসা। যেমন বাসা-বাড়ি বা ভিলা ব্যবসায় ভাড়া বা বুকিং অথবা অগ্রীম টাকা লেনদেনে ৫০ হাজারের চেয়ে বেশি পরিমাণ রিয়াল নগদ লেনদেন করা যাবে না। সেক্ষেত্রে ব্যাংক চেক বা কার্ড দিয়ে লেনদেন করতে হবে।

দ্বিতীয়ত, গাড়ি ব্যবসা। পুরনো গাড়ি কেনাবেচা বা নতুন গাড়ি কেনাবেচা বা গাড়ি ভাড়া দেওয়ার সময় ৫০ হাজারের চেয়ে বেশি পরিমাণ রিয়াল নগদ লেনদেন করা যাবে না। বরং ব্যাংক চেক বা কার্ড দিয়ে লেনদেন করতে হবে।

তৃতীয়ত, সামুদ্রিক পরিবহন কেনাবেচা অথবা ভাড়ার ব্যবসা। এক্ষেত্রেও ৫০ হাজারের চেয়ে বেশি পরিমাণ রিয়াল নগদ লেনদেন করা যাবে না। বরং ব্যাংক চেক বা কার্ড দিয়ে লেনদেন করতে হবে।

চতুর্থত, মূল্যবান অলংকার, গহন বা ধাতু অথবা পাথর কেনাবেচা অথবা ভাড়ার ব্যবসা। এক্ষেত্রেও এক্ষেত্রেও ৫০ হাজারের চেয়ে বেশি পরিমাণ রিয়াল নগদ লেনদেন করা যাবে না। বরং ব্যাংক চেক বা কার্ড দিয়ে লেনদেন করতে হবে।

পঞ্চম, উট, ঘোড়াসহ যে কোনো ধরণের পশু ব্যবসায় কেনাবেচার সময় ৫০ হাজারের চেয়ে বেশি পরিমাণ রিয়াল নগদ লেনদেন করা যাবে না। বরং ব্যাংক চেক বা কার্ড দিয়ে লেনদেন করতে হবে।

গালফ বাংলার হোয়াটসঅ্যাপে এড হোন এখানে ক্লিক করে

কাতারের আরও খবর

গালফ বাংলা

Loading...
,