কাতারে সরকারি স্কুলে রেজিস্ট্রেশনের তারিখ ঘোষণা

কাতারে নতুন শিক্ষার্থীদের জন্য স্কুল নিবন্ধন শুরু হতে যাচ্ছে। আগামী ১ আগস্ট থেকে সরকারি স্কুলে নতুন শিক্ষার্থীদের নিবন্ধন চালু করা হবে বলে ঘোষণা করেছে কাতার শিক্ষা মন্ত্রণালয়।

২০২১-২২ শিক্ষাবর্ষে সকল দেশের নাগরিকদের জন্য কাতার সরকারি স্কুলে নতুন শিক্ষার্থীদের প্রাথমিক নিবন্ধন ১ থেকে ১৫ আগস্ট পর্যন্ত চলবে।

আবেদনকারীরা (eduservices.edu.gov.qa) ওয়েবসাইটের মাধ্যমে পাবলিক সার্ভিস পোর্টালে গিয়ে নিবন্ধের আবেদন করতে পারবে।
এই অনলাইন সেবার মাধ্যমে বাবা-মা ২০২১-২২ শিক্ষাবর্ষের জন্য সরকারী স্কুলে নিবন্ধের আবেদন করতে পারবে।

কাতারি শিক্ষার্থী, অন্যান্য জিসিসির দেশগুলোর শিক্ষার্থী, কাতারি মহিলাদের সন্তান এবং সরকারী খাতে কর্মরত প্রবাসীরা সরকারি স্কুলে নিবন্ধনের জন্য আবেদন করতে পারবে।

আবেদনকারী শিক্ষার্থীদের পিতামাতার জমা দেওয়া আবেদনপত্রগুলো ছাত্র বিষয়ক বিভাগ যাচায় বাচায় করবে। পরবর্তিতে স্কুল কর্তৃক আবেদনের অনুমোদন দেওয়া হবে।

নিবন্ধনের সংক্রান্ত আরও বিস্তারিত জানতে পাবলিক সার্ভিস পোর্টালে দেওয়া ইউজার গাইড অনুসরণ করতে পারেন অথবা যোগাযোগ করতে পারেন ১৫৫ হটলাইন নাম্বারে।

মন্ত্রণালয়ের ওয়েবসাইটের একটি প্রতিবেদন অনুযায়ী ২০১৯-২০ শিক্ষাবর্ষে ২০৭টি স্কুল ও ৬৮টি কিন্ডারগার্ডেনে কাতারি ও প্রবাসী ১ লাখ ২৪ হাজার ৬০০ শিক্ষার্থী ভর্তি হয়েছে।

কাতারের সব পাবলিক স্কুলে গণিত, বিজ্ঞান, আরবি, ইংরেজি ভাষা, কাতারের ইতিহাস এবং ইসলামিক শিক্ষাসহ আরও বেশকিছু বিষয় শিক্ষা দেওয়া হয়।

,