কাতারে সাড়ে ৫ হাজার কেজি মাংস জব্দ করলো বালাদিয়া

কাতার বালাদিয়া ও পরিবেশ মন্ত্রণালয় প্রায় সাড়ে ৫ হাজার কেজি বরফ দেওয়া মাংস জব্দ করেছে। ক্রেতাদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে বালাদিয়া যেসব অভিযান পরিচালনা করে, সেরকম এক অভিযানে এই মাংসগুলো জব্দ করা হয়।

সম্প্রতি বালাদিয়া একটি কোম্পানিতে অভিযান চালানোর সময় মানুষের খাদ্য নিয়ন্ত্রণের ব্যাপারে প্রচলিত কাতারের আইন ১৯৯০ সালের ৮ নং আইন লঙ্ঘনের অপরাধে এই মাংসগুলো জব্দ করা হয়।

বিশেষ পশুচিকিত্সকদের দ্বারা জব্দ করা মাংসগুলো পরীক্ষা করে জানা গেছে, রেফ্রিজারেটেড মাংস সংরক্ষণের পদ্ধতিতে কোম্পানি প্রতারণা করেছে। আর এই মাংসগুলোর মেয়াদ ১৪ দিনের বেশি ছিলো না।

মাংসগুলো যাতে নষ্ট না হয় তাই বরফ দিয়ে কোম্পানি এর মেয়াদ পুরো বছর পর্যন্ত বাড়িয়ে দিয়েছিল। এটি কাতারে মানুষের খাদ্য নিয়ন্ত্রণের আইনের স্পষ্ট লঙ্ঘন।

প্রথমে একটি জায়গা থেকে ৩ হাজার কেজি বরফ দেওয়া মাংস জব্দ করা হয়। পরে কোম্পানির অন্যান্য স্টোরেজ চেক করে আরও ২ হাজার ৫০০ কেজি মাংস জব্দ করা হয়।

আইন লঙ্ঘনের প্রতিবেদন জারি করে এই বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে কোম্পানির বিরুদ্ধে। পাশাপাশি নিয়ম অনুযায়ী মাংসগুলো ধ্বংসের জন্য জব্দ করা হয়েছে।

,