কাতারে ৯৯৯ নাম্বারে কেন ও কখন ফোন করবেন?

লিখেছেন: তামীম রায়হান

কাতারে যে কোনো বিপদ বা দুর্ঘটনা ঘটলে ৯৯৯ নম্বরে ফোন করতে হয়। যে কোনো সময়ে যে কোনো জায়গায় যে কোনো ধরণের জরুরি সাহায্যের জন্য ৯৯৯ নাম্বার একমাত্র সমাধান।

কিন্তু এই নাম্বারে ফোন করারও কিছু নিয়মকানুন আছে যা জেনে রাখা সবার জন্য বিশেষভাবে প্রয়োজনীয়।
কাতারে ন্যাশনাল কমান্ড সেন্টার বা ৯৯৯ নাম্বারের প্রধান অফিস

ফলে পুলিশ, ফায়ার সার্ভিস এবং হাসপাতাল-অ্যাম্বুলেন্স সম্পর্কিত যে কোনো বিষয়ে সাহায্যপ্রার্থীর জন্য একমাত্র উপায় ৯৯৯। ৯৯৯ কল সেন্টারটি পরিচালিত হয়ে থাকে দোহা থেকে প্রায় ১৩ কিলোমিটার দূরে দুহাইলে অবস্থিত ন্যাশনাল কমান্ড সেন্টার বা এনসিসি থেকে। ২০০৬ সালে এটি প্রতিষ্ঠিত হয়।

৯৯৯ এ ফোন করে সড়ক দুর্ঘটনা থেকে শুরু করে অসুস্থ ব্যক্তির জন্য সেবা, অগ্নিকান্ড, যে কোনো অপরাধসহ জরুরি সব বিষয়ে সাহায্য চাওয়া যায়। দিন-রাত ২৪ ঘন্টা বাংলাসহ বিভিন্ন ভাষায় সেবা দিতে একদল চৌকস ও তৎপর পুলিশ কর্মী ন্যাশনাল কমান্ড সেন্টারে সদা কর্মরত।

কাতারে ন্যাশনাল কমান্ড সেন্টারে দায়িত্ব পালনরত পুলিশ

তবে দেখা গেছে, অনেক বিদেশি শ্রমিক এই নম্বরে ফোন করে সড়ক দুর্ঘটনা বা অগ্নিকান্ড অথবা কোনো বিপদের খবর জানানোর সময় নিজের অবস্থান বা ঘটনাস্থল সঠিকভাবে জানাতে পারেন না। ফলে সাহায্যকারী দল আসতে যেমন দেরি হয়, তেমনিভাবে বিড়ম্বনায় পড়েন কল সেন্টারের কর্মীরাও।

এ ধরণের ভোগান্তি থেকে বাঁচতে হলে সাহায্যপ্রার্থীকে বেশকিছু বিষয়ে খেয়াল রাখতে হবে।

৯৯৯ নাম্বারে ফোন করার পর যখন ঘটনার বিবরণ সম্পর্কে জানতে চাওয়া হবে, তখন স্পষ্টভাবে এর বিবরণ জানাতে হবে। অস্পষ্ট বর্ণনা বা অসম্পূর্ণ কিংবা ভুল তথ্য দেওয়ার ফলে অনাকাক্সিক্ষত পরিস্থিতি তৈরি হতে পারে।

এর ফলে জরুরি সেবা নিয়ে ঘটনাস্থলে হাজির হতে প্রয়োজনের চেয়ে বেশি সময় লেগে যেতে পারে।

৯৯৯ এ ফোন করার আগে সব তথ্য সঠিকভাবে জেনে নেওয়া ভালো

তাই ৯৯৯ নাম্বারে ফোন করার আগে অবশ্যই ঘটনাস্থলের সঠিক অবস্থান সম্পর্কে নিশ্চিত হতে হবে। এর ফলে দ্রæততম সময়ে সাহায্যকারী দল সেখানে এসে পৌঁছাতে পারে।

এ ধরণের ভোগান্তি থেকে বাঁচতে হলে সাহায্যপ্রার্থীকে বেশকিছু বিষয়ে খেয়াল রাখতে হবে।

যেমন, কোনো বাসায় যদি দুর্ঘটনা ঘটে, তবে সেক্ষেত্রে বাসা যে এলাকায় অবস্থিত ওই এলাকার নাম, সড়ক নাম্বার এবং ভবনের নাম্বার সম্পর্কে সব সঠিক ও স্পষ্ট তথ্য জানাতে হবে। এক কথায়, যে ব্যক্তি ফোন করছেন তার উচিত ফোন করার আগে বাসার সামনে লাগানো নীল রঙের নাম্বারপ্লেট দেখে নেওয়া যাতে সেটি দেখে বাসা, রাস্তা ও এলাকার নাম্বার বলতে পারেন।

কাতারে আপনার ঠিকানা মানে এই নীল রংয়ের নাম্বার প্লেট

আর যদি সড়ক দুর্ঘটনা বা অন্য কোনো উন্মুক্ত স্থানে দুর্ঘটনা ঘটে, তবে ঘটনাস্থলের আশপাশে চোখে পড়ার মতো নির্দিষ্ট ভবন বা উঁচু আলামত থাকলে তা স্পষ্টভাবে জানাতে হবে।

অনেকে সাধারণ তথ্য জানতে বা অপ্রয়োজনীয় বিষয়ে অভিযোগ জানাতে ৯৯৯ এ ফোন করেন, এটি মোটেও উচিত নয়। কারণ, এটি কেবলমাত্র জরুরি অবস্থায় বা বিপদে জরুরি সাহায্য চাওয়ার জন্য নির্ধারিত।

যেমন কাউকে টাকা ধার দিয়ে আর টাকা ফেরত পাওয়া যাচ্ছে না- এ ধরণের ব্যক্তিগত প্রয়োজনে কখনো ৯৯৯ এ ফোন করা উচিত নয়।

কাতারে যে কোনো জরুরি প্রয়োজনে সাহায্য করতে ফোন করুন ৯৯৯ নাম্বারে


মনে রাখবেন, অপ্রয়োজনীয় বা জরুরি নয়, এমন বিষয়ে ৯৯৯ নাম্বারে ফোন করলে অন্য কোনো জরুরি সাহায্যপ্রার্থীর সেবা পাওয়ার বেলায় দেরি হতে পারে।

পরিবারের ছোট সদস্যরা যেন অযথা ৯৯৯ নম্বরে ডায়াল না করে, সেদিকে লক্ষ্য রাখা পরিবারের কর্তার অবশ্য কর্তব্য। কারণ, এর ফলে কল সেন্টার যেমন ব্যস্ত হয়ে পড়ে, তেমনিভাবে তা অন্য কারও সেবা পেতে বিলম্বের কারণ হতে পারে।

সাধারণ ঘটনা হলে একবারের পর দ্বিতীয়বার ৯৯৯ নাম্বারে ফোন করার প্রয়োজনীয়তা নেই। কারণ, ঘটনার জরুরি অবস্থা অনুযায়ী ন্যাশনাল কমান্ড সেন্টার অবশ্যই পদক্ষেপ নেয়। ফলে দ্বিতীয়বার ফোন করে লাইনটি ব্যস্ত রাখা কাম্য নয়।

যারা শ্রবণ প্রতিবন্ধী, তাদের জন্য ন্যাশনাল কমান্ড সেন্টারের বিশেষায়িত নম্বর ৯৯২। এর ফলে সাংকেতিক ভাষায় ভিডিও কলে সাহায্যপ্রার্থীর সঙ্গে যোগাযোগ করেন ন্যাশনাল কমান্ড সেন্টারের প্রশিক্ষিত সদস্যরা।

তাই, পরিবার বা আশপাশের কেউ প্রতিবন্ধী হলে তাকে ৯৯২ নম্বর সম্পর্কে অবহিত করে রাখা ভালো।

ন্যাশনাল কমান্ড সেন্টারের সঙ্গে যোগাযোগের জন্য অন্য নম্বরগুলো হলো, ফোন: ৪৪৫২ ৬৬৬৬, ফ্যাক্স: ৪৪৫২ ৬২০১।

কাতারের সব তথ্য ও আপডেট পেতে সবসময় গালফ বাংলার সাথে থাকুন

,