কাতার এয়ারওয়েজের সাথে ৬০০ কোটি ডলারের চুক্তি বাতিল

কাতার এয়ারওয়েজের সঙ্গে ৬০০ কোটি ডলার মূল্যের চুক্তি বাতিল করেছে বহুজাতিক কোম্পানি এয়ারবাস।  এই চুক্তির আওতায় ৫০টি এ৩২১ নিও যাত্রীবাহী উড়োজাহাজ কোম্পানিটির কাছ থেকে কেনার কথা ছিল কাতার এয়ারওয়েজের।

চুক্তি বাতিলের ফলে সম্প্রতি সরবরাহ করা এ৩৫০এস-এর রঙ নিয়ে চলমান আইনি লড়াই নতুন মাত্রা পাবে।

ভিডিওতে দেখুন নিচে ক্লিক করেন

গত বছর ডিসেম্বরে  এয়ারবাসের বিরুদ্ধে লন্ডনের একটি আদালতে মামলা করে কাতার এয়ারওয়েজ। এ৩৫০ উড়োজাহাজের একাধিক সমস্যার পর এই পদক্ষেপ নেয় কাতারের রাষ্ট্রীয় এই বিমান সংস্থা।

Qatar Airways deploys A350 to Belgrade

কাতার এয়ারওয়েজের অভিযোগ, সম্প্রতি সরবরাহ করা এয়ারবাস এ৩৫০ উড়োজাহাজগুলোর রঙে ফাটল ধরছে এবং খসে পড়ছে। এর ফলে বজ্রপাত থেকে রক্ষা পেতে কপার মিশ্রণের আবরণ বেরিয়ে পড়ছে।

আইনি লড়াইয়ের পাশাপাশি কোম্পানিটি ৫৩টি উড়োজাহাজের মধ্যে ২১টির উড্ডয়ন বাতিল করে।  পাশাপাশি এয়ারবাস কোম্পানির কাছে ৬০ কোটি ডলার ক্ষতিপূরণ দাবি করে।

২০১৭ সালের ডিসেম্বরে স্বাক্ষরিত চুক্তিটির মূল্য ৬৩৫ কোটি ডলার ছিল।

শুক্রবার এয়ারবাসের চুক্তি বাতিলের সিদ্ধান্তকে ‘যথেষ্ট অনুতাপ ও হতাশার’ বলে উল্লেখ করেছে কাতার এয়ারওয়েজ।

পাশাপাশি প্রমাণ হিসেবে উড়োজাহাজের রঙ খসে পড়ার বিভিন্ন ছবি প্রকাশ করেছে কাতার এয়ারওয়েজ।

কাতার এয়ারওয়েজ উড্ডয়ন বাতিল করা উড়োজাহাজগুলোর নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে।  কিন্তু ইউরোপিয়ান ইউনিয়ন অ্যাভিয়েশন সেফটি এজেন্সির স্বতন্ত্র পর্যালোচনায় কোনও নিরাপত্তা ইস্যু পাওয়া যায়নি।

এয়ারবাস দাবি করেছে, মহামারিতে বিমান ভ্রমণে ধ্বস নামায় কাতার এয়ারওয়েজ নিজেদের স্বার্থে এ৩৫০ উড়োজাহাজগুলো বসিয়ে রেখেছে।

শুক্রবার এক বিবৃতিতে এই অভিযোগ অস্বীকার করেছে কাতারের কোম্পানিটি।

Loading...
,