কাতার বিশ্বকাপের টিভিসত্ব কিনল ভারতের ভায়াকম-এইটিন

সোনি, স্টার সহ আন্তর্জাতিক বাজারে নানা বড় টিভি সম্প্রচারকারী সংস্থাকে পিছনে ফেলে বিশ্বকাপের (World Cup) সত্ব কিনে ফেলাকে বিরাট জয় হিসেবে দেখছে ভারতীয় বাজার।

আন্তর্জাতিক ফুটবল (International Football) বাজারে হইচই ফেলে দিয়েছে এক ভারতীয় টিভি সংস্থা। ২০২২ সালের কাতার বিশ্বকাপের টিভি সত্ব পেল ‘ভায়াকম এইটিন'(Viacom 18)।

সোনি, স্টার সহ আন্তর্জাতিক বাজারে নানা বড় টিভি সম্প্রচারকারী সংস্থাকে পিছনে ফেলে বিশ্বকাপের (World Cup) সত্ব কিনে ফেলাকে বিরাট জয় হিসেবে দেখছে ভারতীয় বাজার। আর তা পেতে ৪৫০ কোটি খরচ করেছে তারা।

২০১০ সালের বিশ্বকাপের সত্ব পেয়েছিলেন স্টার স্পোর্টস নেটওয়ার্ক। যার জন্য ১২ মিলিয়ন ডলার খরচ করেছিল তারা। ২০১২ সালে আবার সোনি স্পোর্টস নেটওয়ার্ক ২০১৪ সালের ব্রাজিল ও ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের সত্ব কিনে নিয়েছিল।

তার জন্য খরচ করতে হয়েছিল ৮০ মিলিয়ন ডলার। আন্তর্জাতিক খেলাধুলোর আসর বরাবরই নিয়ন্ত্রণ করেছে এই দুই মেগা স্পোর্টস নেটওয়ার্ক। তাদেরকে অন্তিম রাউন্ডে মাত করে দিয়েছে রিলায়েন্সের সংস্থা ভায়াকম। এটাই তাদের প্রথম গ্লোবাল স্পোর্টস ইভেন্ট।

ভায়াকমের সিইও অনিল জয়রাজ। স্টার স্পোর্টস থেকে এই সংস্থায় যোগ দেন অনিল। গত কয়েক মাস ধরে ভায়াকম গ্লোবাল স্পোর্টসে পা রাখতে চাইছিল। সেটাই বাস্তব হল।

আমেরিকার নামী সংস্থা ভায়াকম-সিবিএস ও মুকেশ আম্বানির নেটওয়ার্ক১৮-র এটা যৌথ সংস্থা এই ভায়াকম-১৮। শুধু ফিফা বিশ্বকাপ নয়, এ বার খেলার জগতে আরও বেশি করে ঢুকে পড়তে চাইছে এই সংস্থা। তা যে সম্ভব, সেটাই প্রমাণ করে দিল ভায়াকম।

,