কাতার বিশ্বকাপ এক দিন এগিয়ে আনল ফিফা

কাতার বিশ্বকাপ শুরু হওয়ার কথা ছিল ২১ নভেম্বর। সে হিসেবে আজ থেকে ১০১ দিন পর শুরু হতো কাতার বিশ্বকাপ।

কিন্তু কাল ফিফা আনুষ্ঠানিকভাবে কাতার বিশ্বকাপ একদিন এগিয়ে আনার সিদ্ধান্ত নেয়। অর্থাৎ, ২০ নভেম্বর থেকে শুরু হবে কাতার বিশ্বকাপ।

পুরোনো সূচি অনুযায়ী, ২১ নভেম্বর আয়োজক দেশ কাতার ও ইকুয়েডরের মধ্যকার ম্যাচটিকে বিশ্বকাপের অফিশিয়াল উদ্বোধনী ম্যাচ হিসেবে বেছে নেওয়া হয়েছিল।

কিন্তু সেদিন প্রথম ম্যাচে সেনেগালের মুখোমুখি হতো নেদারল্যান্ডস এবং দিনের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হতো ইরান।

কাড়ি কাড়ি টাকা খরচ করে আয়োজক দেশ হয়েও বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলতে না পারায় কিছুটা হতাশ ছিল কাতার।

পরিবর্তিত সূচিতে কাতার ফুটবল অ্যাসোসিয়েশনের খুশি হওয়ার কথা। ২০ নভেম্বর কাতার-ইকুয়েডর ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপ। এদিন আর কোনো ম্যাচ রাখা হয়নি।

কাতারের সব খবর আপনার হোয়াটসঅ্যাপে পেতে ক্লিক করুন এখানে

ফিফা জানিয়েছে, ফুটবলের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সম্মতির ভিত্তিতে বিশ্বকাপ একদিন এগিয়ে আনা হয়েছে।

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো এবং ছয়টি মহাদেশের ফুটবল সংস্থার সভাপতিদের নিয়ে বৈঠকের পর বিশ্বকাপ শুরুর তারিখ পরিবর্তনের সিদ্ধান্ত জানায় ফুটবলের এই নিয়ন্ত্রক সংস্থা।

ফিফার বিবৃতিতে বলা হয়, ‘এই পরিবর্তনের মধ্য দিয়ে ফিফা বিশ্বকাপের উদ্বোধনী দিনে আয়োজক দেশ কিংবা ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের খেলানোর যে ঐতিহ্য, তা বজায় রইল।

২০ নভেম্বর রোববার আয়োজক দেশ কাতার ও ইকুয়েডরের মধ্যে একমাত্র ম্যাচটি অনুষ্ঠিত হবে।’

আগের সূচিতে বিশ্বকাপ শুরুর দিন তৃতীয় ম্যাচটি খেলতে হতো কাতারকে। বিশ্বকাপ একদিন এগিয়ে এনে ২০ নভেম্বর শুধু কাতার-ইকুয়েডর ম্যাচ রাখা হলেও সেনেগাল-নেদারল্যান্ডস ম্যাচ ২১ নভেম্বরই রাখা হয়েছে।

তবে ম্যাচটির সময় পাল্টানো হয়েছে। একই দিন ইংল্যান্ড-ইরান এবং যুক্তরাষ্ট্র-ওয়েলসের মধ্যকার ম্যাচ অপরিবর্তিত রাখা হয়েছে।

বিশ্বকাপ একদিন এগিয়ে আনার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে কাতারের আয়োজক কমিটি, ‘মধ্যপ্রাচ্য ও আরব-বিশ্বে প্রথম ফিফা বিশ্বকাপ অনুষ্ঠিত হবে, এটার উদ্বোধন করতে পারাটা কাতারের জন্য সারা জীবনে একবারই আসার মতো সুযোগ।’

বিশ্বকাপ একদিন এগিয়ে আনায় এবং উদ্বোধনী দিনে ইকুয়েডরের ম্যাচ রাখায় লাতিন আমেরিকান দেশটির সমর্থকদের ঝামেলা পোহাতে হবে।

অন্তত একদিন আগে কাতারে পৌঁছাতে হবে তাঁদের। তবে বিশ্বকাপের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো জানিয়েছে, পরিবর্তিত সূচির সঙ্গে মানিয়ে নেওয়া সম্ভব।

বিশ্বকাপের ম্যাচ হসপিটালিটির দায়িত্বে থাকা প্রতিষ্ঠানের চেয়ারম্যান জেইমে বাইরুম বলেছেন, ‘আমরা চালিয়ে নিতে পারব। এটা খুব বড় সমস্যা নয়।’

কাতার বিশ্বকাপের অফিশিয়াল কাউন্টডাউন গণনার ঘড়িতেও সময় পাল্টানো হয়েছে। ১০০ দিন হিসেব করে আজ থেকে শুরু হয়েছে এই কাউন্টডাউন। ১৮ ডিসেম্বর কাতার বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হবে।

কাতারের আরও খবর

প্রথম আলো

Loading...
,