কুয়েতে অবৈধ প্রবাসীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা

কুয়েতে আকামা আইন লঙ্ঘনকারী অবৈধ প্রবাসীদের জন্য সাধারণ ক্ষমার ঘোষণা করা হয়েছে। চলতি মাসের ১৭ মার্চ থেকে ১৭ জুন পর্যন্ত আকামা আইন লঙ্ঘণকারীরা সাধারণ ক্ষমার আওতায় আসবে।

কাতারে বিভিন্ন কোম্পানিতে নতুন চাকরির খবর

বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে স্থানীয় আল রাই ও আল যেরিদাসহ একাধিক গণমাধ্যমে সাধারণ ক্ষমার এ সংবাদ প্রকাশ হয়।

বরকতময় মাস রমজান ও কুয়েতে আমির শেখ মিশাল আল-আহমাদ সরকারের শাসনভার গ্রহণ উপলক্ষে এবং কুয়েত রাষ্ট্রের সকল স্তরে পরিচিত মানবিক ভূমিকাকে সুসংহত করা ও মানবিক কাজে একটি কেন্দ্র হিসেবে এর উচ্চ মিশনের প্রতিক্রিয়া হিসেবে এ ক্ষমার ঘোষণা দেওয়া হয়।

সংবাদে উল্লেখ করা হয়েছে, সাধারণ ক্ষমার ৩ মাস সময়সীমার মধ্যে অবৈধ প্রবাসীরা কোনো ধরনের জেল–জরিমানা ছাড়া নিজ দেশে ফিরে যেতে পারবে। চাইলে পুনরায় নতুন ভিসা নিয়ে প্রবেশও করতে পারবে তারা।

কাতারের সব আপডেট পেতে যুক্ত হোন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে

আরও উল্লেখ করা হয়েছে, অবৈধ প্রবাসীরা নির্দিষ্ট প্রক্রিয়ার মাধ্যমে জরিমানা পরিশোধ করে চাইলে বৈধ হয়ে আকামা নবায়নের সুযোগ নিতে পারবে। তবে কারও বিরুদ্ধে ফৌজদারি কোনো অভিযোগ থেকে থাকলে তাকে নির্ধারিত অফিসে যোগাযোগ করে সাধারণ ক্ষমার সুযোগ নেওয়া যাবে কিনা, তা নিশ্চিত হতে হবে।

সাধারণ ক্ষমার নির্দিষ্ট সময়সীমার মধ্যে যে সকল অবৈধ অভিবাসী বৈধ হওয়ার সুযোগ হারাবে এবং কুয়েত ত্যাগে ব্যর্থতার পরিচয় দেবে তাদের কালো তালিকাভুক্ত করা হবে। এসব ব্যক্তির বিরুদ্ধে আইনানুসারে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

কুয়েতে বিভিন্ন পেশায় ৩ লাখ প্রবাসী বাংলাদেশি রয়েছে। এদের মধ্যে কতজন অবৈধ বাংলাদেশি প্রবাসী রয়েছে সে সংখ্যা জানা যায়নি।

দেশটিতে এর আগে ২০২০ সালে এপ্রিল মাসে করোনা মহামারির সময় সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছিল।

আরও অন্যান্য খবর

iTV

Loading...
,