চীনে এবার হেনিপাভাইরাস শনাক্ত, আক্রান্ত ৩৫

চীনের পূর্বাঞ্চলের শানডং প্রদেশ এবং মধ্য চীনের হেনান প্রদেশে প্রাণী থেকে উদ্ভূত নতুন ধরনের হেনিপাভাইরাস শনাক্ত হয়েছে। ভাইরাসটি ল্যাংয়া হেনিপাভাইরাস, লেভি নামেও পরিচিত।

গ্লোবাল টাইমস জানিয়েছে, দুই প্রদেশে এরই মধ্যে ৩৫ জনের শরীরে সংক্রমণ ধরা পড়েছে। নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত একটি আর্টিক্যালেও একই তথ্য দিয়েছেন চীন ও সিঙ্গাপুরের বিজ্ঞানীরা।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, চীনের পূর্বাঞ্চলে জ্বরে আক্রান্তদের গলা থেকে নেওয়া নমুনায় নতুন ধরনের হেনিপাভাইরাস পাওয়া গেছে। ওই রোগীরা অল্প দিন আগে প্রাণীদের সংস্পর্শে গেছেন।

গবেষকরা বলছেন, নতুন হেনিপাভাইরাসটি প্রাণী থেকে মানবদেহে সংক্রমিত হয়েছে। আক্রান্তদের জ্বর হচ্ছে, ক্লান্তিভাব, কাশি, বমি বমি ভাব, পেশির ব্যথা এবং ক্ষুধাহীনতা দেখা দিচ্ছে।

কাতারের সব খবর আপনার হোয়াটসঅ্যাপে পেতে ক্লিক করুন এখানে

আক্রান্ত ৩৫ জনের মধ্যে শানডংয়ে ২৬ জন আক্রান্ত হয়েছে এবং অন্যরা হেনানে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যানুসারে, হেনিপাভাইরাস প্রাণী এবং মানুষের মধ্যে মারাত্মক রোগের কারণ হতে পারে। এই ভাইরাসে আক্রান্তদের মধ্যে মৃত্যুর হার ৪০-৭৫ শতাংশ। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়ার হারের তুলনায় এটি অনেক বেশি।

বর্তমানে হেনিপাভাইরাসের কোনো টিকা কিংবা চিকিৎসা পদ্ধতি নেই। রোগীর শারীরিক জটিলতা কমানোর জন্য উপসর্গ দেখে সে অনুসারে আলাদা চিকিৎসা দেওয়া হয়।

কাতারের আরও খবর

কালের কণ্ঠ

Loading...
,