জেমসের গান নিয়ে ‘ডিজিটাল আর্কাইভ’

নগরবাউল জেমসের অগণিত গানের এই আর্কাইভ তার সারাবিশ্বে ছড়িয়ে থাকা ভক্তদের জন্য দারুণ এক সুখবর হবে

কখনো তিনি নগরবাউল, কখনও রকস্টার আবার কখনও সঙ্গীতপাগল জেমস। পুরো নাম মাহফুজ আনাম জেমস। দেশ ছাড়িয়ে আন্তর্জাতিক অঙ্গনে নগরবাউল জেমস নামেই তার অধিক পরিচিত। সম্প্রতি বিখ্যাত এ গায়কের অসংখ্য জনপ্রিয় গান নিয়ে “ডিজিটাল আর্কাইভ” তৈরির কাজ শুরু হয়েছে।

শিল্পী পরিবার ও কপিরাইট অফিসসহ সংশ্লিষ্ট সকল উদ্যোক্তা মিলেই বরেণ্য শিল্পীদের গানসহ নানান সংগৃহীত নথির একটি ডিজিটাল আর্কাইভ তৈরির কাজটি করছেন।

মূলত ডিজিটালি গানের বাজারে এখন শিল্পীরা অনেকেই নিজ উদ্যোগে ইউটিউব বা বিভিন্ন প্লাটফর্মে গানের বিপণন করছেন। সেক্ষেত্রে বিচ্ছিন্নভাবে এই কাজটি হলেও খুব একটা সাংগঠনিকভাবে বা রাষ্ট্রীয় উদ্যোগে এ ধরণের নজির খুব কম। সেক্ষেত্রে নগরবাউল জেমসের অগণিত গানের এই আর্কাইভ তার সারাবিশ্বে ছড়িয়ে থাকা ভক্তদের জন্য দারুণ এক সুখবর হবে। এর বাইরে আরও কয়েকজন বরেণ্য শিল্পীদের নিয়েও এই উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানা গেছে।

নগরবাউল জেমসের গান নিয়ে তৈরি এই ডিজিটাল আর্কাইভ প্রসঙ্গে কপিরাইট অফিসের একজন কর্মকর্তা বলেন, “আমরা যোগাযোগ করেছি। প্রাথমিকভাবেও আলাপ হয়েছে। আশা করছি খুব শিগগিরই চূড়ান্ত একটি পরিকল্পনায় আমরা পৌঁছতে পারবো।”

নগরবাউল জেমস বলেন, “উদ্যোগটা নেয়া হলে সাধুবাদ জানাই। তবে আমি অফিসিয়ালি কোনো কিছুই জানি না। এ ব্যাপারে আমার ম্যানেজারই কথা বলবে।”

উল্লেখ্য, বিখ্যাত রক আইকন আইয়ুব বাচ্চুর ডিজিটাল আর্কাইভ তৈরি করা হয়েছে। আইয়ুব বাচ্চু’র পরিবার ও কপিরাইট অফিসের যৌথ প্রয়াসে একটি প্লাটফর্মে আইয়ুব বাচ্চুর সকল গান, গিটার থেকে শুরু করে সবকিছুর একটি সন্নিবেশ তৈরি করা হয়েছে।

,